• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৫৩ অপরাহ্ন




যুক্তরাষ্ট্রকে রুখে দিলো বেলের ওয়েলস

/ ৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
যুক্তরাষ্ট্র

৬৪ বছর পর বিশ্বকাপের মঞ্চে ফেরা ওয়েলসকে প্রথমার্ধে আক্রমণাত্বক খেলা উপহার দিয়ে বেশ ভালভাবেই চেপে ধরেছিল যুক্তরাষ্ট্র। যার ফলে টিমোথি উইয়াহর গোলে লিড নিয়ে বিরতিতে গিয়েছিল তারা। কিন্তু বিরতি থেকে ফিরেই যেন নিজেদের আক্রমণাত্বক খেলা হারিয়ে ফেলে মার্কিনিরা। যার সুযোগটা শেষ পর্যন্ত ভালভাবেই কাজে লাগায় ওয়েলস। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে জয় থেকে যখন যুক্তরাষ্ট্র খানিক দূরে ছিল, ঠিক সেই সময়ে পেনাল্টি পেয়ে যায় ওয়েলস। সেখান থেকে গোল করে দলকে সমতায় ফেরানোর সঙ্গে যুক্তরাষ্ট্রকে রুখে দিয়েছেন ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল।

ম্যাচের ৩৬তম মিনিটে ফরোয়ার্ড টিমোথি উইয়াহর গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। আর দ্বিতীয়ার্ধের ৮২তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ওয়েলস তারকা বেল। তাতেই কাতারে অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপের ২২তম আসরের গ্রুপ পর্বের ম্যাচটি ১-১ গোলের সমতায় শেষ হয়।

মঙ্গলবার (২২ নভেম্বর) দোহার আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচের প্রথম দশ মিনিটে ওয়েলস শিবিরে বার বার আক্রমণ করে চেপে ধরেছিল যুক্তরাষ্ট্র। ৯ম মিনিটে সার্জেন্টের শট গোলবারে লেগে ফিরে এলে গোলবঞ্চিত হয় যুক্তরাষ্ট্র। নাহলে শুরুতেই এগিয়ে যেতে পারতো তারা। তবে আক্রমণের বিপরীতে দুই মিনিটের ব্যবধানে জোড়া হলুদ কার্ড খায় যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার সার্জিনো ডেস্ট ও মিডফিল্ডার ওয়েস্টন ম্যাককিনি।

তবুও খেলায় ফিরতে পারেনি ওয়েলস। উল্টো ম্যাচের ৩৬তম মিনিটে গোল হজম করে বসে তারা। ওয়েলসের ডি-বক্সের মধ্যে ক্রিস্টিয়ান পুলিসিচ পাস দেন ফরোয়ার্ড টিমোথি উইয়াহকে। সেখান থেকে ওয়েলস গোলকিপারকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান তিনি। ফলে ১-০ গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র।

ম্যাচে ফিরতে মরিয়া ওয়েলসের বিপদ আরও বাড়ে অধিনায়ক গ্যারেথ বেল হলুদ কার্ড খেলে। ৪০তম মিনিটে মাঝমাঠে যুক্তরাষ্ট্রের ইউনুস মুসাকে ফাউল করার কারণে রেফারি এই তারকাকে কার্ড দেখান। পরে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ক্রিস্টিয়ান পুলিসিচের জার্সি ধরে টেনে ফেলে দেন ওয়েলস ডিফেন্ডার ক্রিস মেফাম। যার কারণে প্রথমার্ধের চতুর্থ কার্ডটি দেখেন এই ফুটবলার। যার ফলে এক গোলের লিড নিয়েই সন্তুষ্ঠ থাকতে হয় গ্রেগ ম্যাথিউ বারহাল্টারের শিষ্যদের।

বিরতি থেকে ফিরে যান নিজেদের হারিয়ে ফেলে যুক্তরাষ্ট্রের ফুটবলাররা। যার ফলে আক্রমণ বাড়াতে থাকে ওয়েলসের খেলোয়াড়রা। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না তারা। ৬৫ মিনিটে মুরের হেড গোলবারের ওপর দিয়ে চলে গেলে হতাশ হন ওয়েলস সমর্থকরা। পরে দুই দল খেলায় বেশ কয়েকটি পরিবর্তন আনেন। তবুও ওয়েলসের আক্রমণ থামেনি।

তবে ৮২ মিনিটে সেই মাহেন্দ্রক্ষণ পেয়ে যান ওয়েলস তারকা গ্যারেথ বেল। যুক্তরাষ্ট্রের ডি-বক্সের ভিতরে এই ফরোয়ার্ডকে ফাউল করে বসেন যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার জিমারমান। রেফারি কোনো চিন্তা ছাড়াই পেনাল্টির জন্য বাঁশিতে ফুঁ দিয়ে দেন। স্পট কিক থেকে গোল করে দলকে সমতায় ফেরান সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকা। শেষ দিকে আরও কয়েকটি কিছু সুযোগ তৈরি হয়েছিল ওয়েলসের সামনে। কিন্তু উত্তেজনাপূর্ণ ম্যাচে আর কোনো গোলের দেখা পায়নি দল দুটি। ফলে ১-১ গোলের সমতায় থেকে পয়েন্ট ভাগাভাগি করেই খেলা শেষ করে দুদল।

গ্রুপ ‘বি’ তে পয়েন্ট তালিকায় সবার উপরে ইংল্যান্ড। পয়েন্টের তলানিতে থাকা ইরানকে ৬-২ গোলে হারিয়েছে তারা। আর এই ম্যাচে ড্র হওয়ায় দুইয়ে ওয়েলস ও তিনে যুক্তরাষ্ট্র।





আরো পড়ুন