• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৩৬ পূর্বাহ্ন




রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থানে বাংলাদেশ সমস্যায় পড়ছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

/ ৫ বার পঠিত
আপডেট: রবিবার, ২০ নভেম্বর, ২০২২
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থানে বাংলাদেশ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের জন্য রোহিঙ্গাদের একটি বড় বোঝা হিসেবেও উল্লেখ করেছেন তিনি। শনিবার (১৯ নভেম্বর) গণভবনে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসেফ ইসা আল দুহাইলান সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এসব কথা বলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী বছর ঢাকায় আসার সম্মতি জানিয়েছেন সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। এদিন দেশটির রাষ্ট্রদূত সৌদি যুবরাজের আমন্ত্রণ গ্রহণের একটি স্বীকৃতিপত্র প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

সৌদি যুবরাজ সফরের সময় বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষরিত হবে, যা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে উল্লেখযোগ্যভাবে দৃঢ় করবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

সৌজন্য সাক্ষাতে সৌদি রাষ্ট্রদূত নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও মিয়ানমার থেকে বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, এটি অত্যন্ত উদার মনোভাব। তিনি আশ্বস্ত করেন, সৌদি আরব আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে সমর্থন করবে।

জবাবে শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থানের কারণে বাংলাদেশ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। এটি বাংলাদেশের জন্য একটি বড় বোঝা। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি রাষ্ট্রদূতের মাধ্যমে দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানান।





আরো পড়ুন