• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৪২ পূর্বাহ্ন




কাতার বিশ্বকাপের মঞ্চে থাকছেন না শাকিরা

/ ১২ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
শাকিরা

বিশ্বকাপের আয়োজক হওয়ার পর থেকে নারী ও বিদেশি শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্কের বিষয়ে কাতারের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। তবে এসব বিতর্ককে পাশ কাটিয়ে সময়মতোই মাঠে গড়াচ্ছে কাতার বিশ্বকাপ। সে লক্ষ্যে ২০ নভেম্বর হবে উদ্বোধনী অনুষ্ঠান।

কাতার বিশ্বকাপে ডুয়া লিপার পর সরে দাঁড়ালেন শাকিরা। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০১০ বিশ্বকাপে ‘ওয়াকা ওয়াকা’ গান দিয়ে সাড়া ফেলেছিলেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। ওই বিশ্বকাপের চ্যাম্পিয়ন পিকের সঙ্গে পরবর্তীতে বেঁধেছিলেন ঘরও। কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপেও পিকের সাবেক সঙ্গী ও পপ সিঙ্গার শাকিরার পারফর্ম করার কথা ছিল। কিন্তু কাতারের মঞ্চে শাকিরা থাকছেন না বলে স্পেনের সংবাদ মাধ্যম নিশ্চিত করেছেন।

সংবাদ মাধ্যম এল প্রোগ্রাম ডি আনা রোসার আদ্রিয়ানা দোরোনসোরো বলেছেন, এটা নিশ্চিত যে, শাকিরা কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন না। তবে বিশ্বকাপের অন্য কোনো অংশে, অন্য কোনো ভূমিকায় তাকে দেখা যাবে কি না বলা যাচ্ছে না।

কাতারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, কাতারে বিশ্বকাপ দেখতে আসা বা পারফরম্যান্স করা সকলেই দেশটির নিয়ম মানতে হবে। পুরো শরীর কাপড়ে আবৃত রাখতে হবে। কাতারের এসব নিয়মকে ‘সম্মানহীন’ বলে উল্লেখ করা হয়েছে। ওই কারণেই হয়তো ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে পারফর্ম করা শাকিরা কাতারে থাকছেন না।

এর আগে ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে ভক্ত-সমর্থকদের মাতিয়ে রেখেছিলেন শাকিরা।





আরো পড়ুন