• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

এক বছরে ভারতগামী আড়াই লাখ বাংলাদেশি

/ ১০১ বার পঠিত
আপডেট: বুধবার, ১৬ নভেম্বর, ২০২২

বাংলাদেশি পর্যটকদের কাছে চিকিৎসা, ভ্রমণ ও ছুটি কাটানোসহ নানা কারণে ভারত বেশ জনপ্রিয়। বাংলাদেশিদের সংখ্যা বরাবরই ভারত ভ্রমণে বেশ এগিয়ে থাকে। আর এর ব্যতিক্রম হয়নি ২০২১ সালেও। বুধবার (১৬ নভেম্বর) ভারতীয় বার্তাসংস্থা পিটিআই এক প্রতিবেদনে জানিয়েছে, করোনা মহামারিসহ নানা বিধিনিষেধের মধ্যেও ভারতে গেছেন প্রায় আড়াই লাখ বাংলাদেশি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২১ সালে ১৫ লাখেরও বেশি বিদেশি নাগরিক ভারত ভ্রমণ করেন। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় ভারতে গেছেন মার্কিন নাগরিকরা, তাদের সংখ্যা ৪ লাখ ২৯ হাজার। এরপর দ্বিতীয় অবস্থানেই রয়েছে বাংলাদেশ। করোনার নানা বিধিনিষেধের মধ্যেও সে বছর বাংলাদেশ থেকে ভারতে যান ২ লাখ ৪০ হাজার বাংলাদেশি।

যদিও ভারতীয় কর্মকর্তারা বলছেন, কোভিড-১৯ ভাইরাসের ব্যাপক সংক্রমণের সেই বছরটিতে বাইরে থেকে ভারতে ভ্রমণের সময় নানা বিধিনিষেধের পাশাপাশি ভিসা ইস্যুর ব্যাপারেও বাড়তি কড়াকড়ি ছিল।

এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ২০২১ সালে ভারতে ভ্রমণ করা ১৫ লাখেরও বেশি পর্যটকের মধ্যে ৭৪.৩৯ শতাংশই এসেছেন ১০টি দেশ থেকে। আর বিশ্বের বাকি দেশগুলো থেকে দেশটিতে ভ্রমণ করেন ২৫.৬১ শতাংশ পর্যটক।

২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ১৫ লাখ ২৪ হাজার ৪৬৯ জন বিদেশি নাগরিক ভারত সফর করেছেন বলে জানিয়েছেন পিটিআই। এই সময়ের মধ্যে একক কোনো দেশ থেকে সর্বাধিক সংখ্যক বিদেশি হিসেব ভারতে যান মার্কিন নাগরিকরা। অর্থাৎ ২০২১ সালে যুক্তরাষ্ট্র থেকে ভারত ভ্রমণ করেন ৪ লাখ ২৯ হাজার ৮৬০ জন মার্কিন নাগরিক।

তালিকায় এরপরই রয়েছে বাংলাদেশের নাম। ২০২১ সালে বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণ করেন ২ লাখ ৪০ হাজার ৫৫৪ জন বাংলাদেশি। এরপর যুক্তরাজ্য থেকে ১ লাখ ৬৪ হাজার ১৪৩ জন, কানাডা থেকে ৮০ হাজার ৪৩৭ জন এবং নেপাল থেকে ৫২ হাজার ৫৪৪ জন ভারত সফর করেন।

অবশ্য ভারতে করোনা মহামারির কারণে ২০২০ সালের পর বেশ কয়েক দফায় লকডাউন জারি করা হয়েছিল। সে সময় সকল ধরনের আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়েছিল।


আরো পড়ুন