• সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:০৫ পূর্বাহ্ন




বিএনপি নির্বাচনে অংশ নেবে, আশা ইসির

/ ২২ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২
নির্বাচন

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধিনে নির্বাচনের দাবিতে বেশ কয়েকদিন ধরেই আন্দোলন করছে বিএনপি। দলটির নেতারা বলছেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনোভাবেই তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন না। তবে শেষ পর্যন্ত বিএনপিসহ সব দল নির্বাচনে অংশ নেবে বলে মনে করেছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান।

রোববার (১১ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইসি আনিছুর রহমান বলেন, বিএনপি নির্বাচনে আসবে না তা আমরা বলছি না এই জন্য যে, তেমন অবস্থা এখনও সৃষ্টি হয়নি। এ ছাড়া ভোটের এখনও ১৩-১৪ মাস বাকি। এই সময়টাতে হয়তো অনেক কিছু পরিবর্তন হবে। বিশ্বে পরিবর্তন হবে, দেশেও হবে; এমনকি রাজনীতিতেও হবে।

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনের পাঁচজনই আশাবাদী যে দ্বাদশ জাতীয় নির্বাচনে সব দল অংশ নেবে। নির্বাচনে অনেক ধরনের ক্যালকুলেশন হয়। সেগুলো এখনও বাকি। নির্বাচন যত ঘনিয়ে আসবে সবকিছু আরও স্পষ্ট হবে। তখন অনেক রকম পোলারাইজেশন হয়। সব দলকে নিয়ে নির্বাচন করব এটাই আমাদের আশা। শেষ পর্যন্তও তা থাকবে।

আনিছুর রহমান বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করাটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমরা সে দিকেই নজর দেব। তবে রাজনৈতিক দলগুলোকে মাঠে থাকতে হবে। মাঠে না এসে তো কেউ বলতে পারবে না নির্বাচনের পরিবেশ নেই।

নির্বাচনের তারিখের বিষয়ে এই কমিশনার বলেন, ২০২৪ সালে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সব দলের রেফারি হিসেবে কাজ করবে। আশা করি ভোটের পরিস্থিতি ভালো থাকবে।





আরো পড়ুন