• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৭:৩৮ পূর্বাহ্ন




বাবরকে আরও ‘শেখার’ পরামর্শ মিসবাহ-মালিকের

/ ৮ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২
মিসবাহ-মালিক

বর্তমান সময়ে সেরা ব্যাটারদের কথা উঠলে অবধারিতভাবেই তার নাম সামনে আসে। কিন্তু সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ফর্মহীন ছিলেন তিনি। যার কারণে বিশ্বকাপ জেতা হয়নি পাকিস্তান দলের। তিনি দলটির অধিনায়ক বাবর আজম। এশিয়া কাপ থেকে শুরু করে বাবরের ব্যাট তার হয়ে কথা বলছে না। তবে তার কাভার ড্রাইভে মুগ্ধ হন না এমন পাওয়া মুশকিল। ইতোমধ্যেই যা কিংবদন্তির গল্পে পরিণত হয়েছে। কিন্তু বাবরকে আরও শেখার পরামর্শ দিয়েছেন তার দেশেরই সাবেক ক্রিকেটাররা।
পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কোচ মিসবাহ-উল-হক ও শোয়েব মালিক পাকিস্তানের ভরসার প্রতীক বাবরকে বিশেষ শট শিখে নেওয়ার পরামর্শ দিয়েছেন। সেই সঙ্গে তাকে গুগলি নিয়েও কাজ করার পরামর্শ দিয়েছেন তারা।

বিশ্বকাপ ফাইনালে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান প্রথমে কিছুটা ব্যাকফুটে ছিল। কিন্তু ক্রিজে তখনও অধিনায়ক বাবর থাকায় মোটামুটি বড় সংগ্রহ হবে বলেই আশা করেছিল পাক সমর্থকরা। কিন্তু ২৮ বলে ৩২ রান করে লেগ স্পিনার আদিল রশিদের বিদায় নেন। তবে আউটের ধরন নিয়ে প্রশ্নের তীর ছুড়েছেন সাবেকরা। এ ছাড়া আদিল রশিদের বলে আগেও তিনবার আউট হয়েছেন এ ব্যাটার। তাই তাকে গুগলি বোঝার পরামর্শ দিচ্ছেন সাবেকরা।

পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম ‘এ স্পোর্টস’কে শোয়েব মালিক বলেন, বাবরের ব্যাটিংয়ে পরিবর্তন আনা দরকার। পা জায়গায় আটকে থাকলেও পেস বোলিং সামাল দেওয়া যায়।

স্পিনে ফুটওয়ার্ক নিয়ে কাজ করার পরামর্শ দিয়ে মালিক আরও বলেন, স্থির পা নিয়ে স্পিন খেলা যায় না; আদিলের বলটিতেই যেটা ঘটেছে। বাবর কভারের দিকে খেলার জন্য প্রস্তুত ছিল। কিন্তু বলটা যেহেতু গুগলি ছিল, কিছুই করতে পারেনি। আউট হয়ে গেল। আমি বলব, আপনি যদি একজন স্পিনারের হাত ঘোরানোর ধরন দেখে বুঝতে না পারেন, তাহলে প্রচুর ভিডিও দেখতে হবে আপনাকে।

ফর্মে ফিরতে বর্তমানে অন্যতম সেরা এই ব্যাটারকে গুগলি নিয়েও কাজ করার অনুরোধও জানিয়েছেন সাবেক অধিনায়ক মালিক।

এদিকে মিসবাহ-উল হকও শোয়েবের কথার সঙ্গে একমত পোষণ করেছেন। সেই সঙ্গে শট নির্বাচনে আরও চিন্তাভাবনা করার টিপস দিয়েছেন বাবরকে।

তাই মিসবাহ বলেছেন, বল বুঝতে না পারলে কখনোই স্কয়ারের দিকে খেলা ঠিক নয়। কারণ, ব্যাট একবার বেরিয়ে গেলে সমস্যায় ফেলে দিতে পারে। বলের ধরন না বুঝতে পারলে সোজা ব্যাটে খেলা ভালো।

বাবরকে সুইপ শট শিখে নিতে আগেও পরামর্শ দিয়েছিলেন মিসবাহ। একই পরামর্শ দিয়ে তিনি বলেন, আগেও কয়েকবার বলেছি, আবারও বলছি—বাবরের সুইপ শট নিয়ে কাজ করা দরকার। সে হয়তো সুইপ খেলতে পারত, কিন্তু ওর ভান্ডারে এই শটই নেই।





আরো পড়ুন