• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

টেকসই উন্নয়নের প্রচেষ্টা অব্যাহত রয়েছে : মেয়র আতিক

/ ৭৮ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, বেদখল খাল ও জলাশয় উদ্ধার করে সবুজায়ন, নতুন পার্ক, স্যানিটেশন পরিস্থিতির উন্নতি, বর্জ্য ব্যবস্থাপনার উন্নতিসহ নিম্ন আয়ের মানুষের জীবিকার সুযোগ সৃষ্টি করে সবাইকে সঙ্গে নিয়ে টেকসই উন্নয়নের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সোমবার (১৪ নভেম্বর) মেয়রদের নিয়ে গঠিত বৈশ্বিক প্ল্যাটফর্মে ভাইস চেয়ারম্যান হিসেবে চীনের শহরগুলো এবং সাউথ-সাউথ সিটিগুলোর প্রতিনিধিদের সঙ্গে জলবায়ু সহযোগিতা সম্পর্কিত গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, তীব্র দাবদাহ, অতিবৃষ্টি, বন্যা, ঘূর্ণিঝড় এবং লবণাক্ততার কারণে মানুষ নিজ অঞ্চল ছেড়ে শহরমুখী হচ্ছে। তারা ভাবছে অন্তত শহরে গেলে খেয়ে বাঁচতে পারব। ঢাকা শুধু ভৌগলিকভাবে বাংলাদেশের কেন্দ্রে নয়, এটি অর্থনৈতিক কেন্দ্র। আর এ জন্য জলবায়ু উদ্বাস্তুদের স্রোত বেড়েই চলেছে।

ডিএনসিসি মেয়র বলেন, মেয়র হিসেবে শহর ও জনগণের প্রতি আমার দায়িত্ব আছে। অবশ্যই তাদের সুস্থতা, মর্যাদা এবং নিরাপত্তা নিশ্চিত করতে হবে। জলবায়ু পরিবর্তন রুখতে আরও বেশি স্থিতিস্থাপকতা অর্জন করতে হবে।

মেয়র আতিক বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামো এবং পরিবহনসহ বিভিন্ন ক্ষেত্রে অংশীদারিত্বমূলক জোরালো ইতিহাস রয়েছে। অর্থনৈতিক অংশিদারিত্ব যেমন গুরুত্বপূর্ণ তেমনই সময় এসেছে এই অংশীদারিত্বকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সম্প্রসারিত করা।


আরো পড়ুন