• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:৩২ পূর্বাহ্ন




আইন করে জামায়াতের বিচার করা হবে: আইনমন্ত্রী

/ ১৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
আইনমন্ত্রী_আনিসুল_হকI_SONGBAD_TV

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর বিচারে আইন সংশোধনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, শিগগিরই এই আইন পাস করা হবে। তারপর বিচার কার্যক্রম শুরু হবে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাব–রেজিস্ট্রারদের জন্য আয়োজিত দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নানামুখী পরিকল্পনা নিয়ে এগোচ্ছে জামায়াতে ইসলামী। বুধবার (২৬ অক্টোবর) নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধনের জন্য বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন যে দল আবেদন করেছে, সেটাও ওই পরিকল্পনার অংশ কি না, তা নিয়ে আলোচনা চলছে রাজনৈতিক মহলে। যদিও, বিডিপির সঙ্গে সম্পৃক্ততা জামায়াত স্বীকার করছে না। তবে নতুন দলটির নেতারা সবাই জামায়াত-শিবিরের।

মানবতাবিরোধী অপরাধের জন্য জামায়াতে ইসলামীর বিচারের বিষয়ে করা এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, প্রথম কথা হচ্ছে, আমরা মানবতাবিরোধী অপরাধী ও যুদ্ধাপরাধীদের বিচার করতে বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই বিচার করে দেখিয়েছে, এই বিচার আওয়ামী লীগ সরকার করে এবং অনেক রায় কার্যকরও হয়েছে। জামায়াতে ইসলামীর বিচারের জন্য আইনের পরিবর্তন দরকার হবে, সেটা আগেই বলেছি। আইনের সংশোধনের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। আমরা কিছুদিনের মধ্যে এই আইন পাস করব। তারপর বিচার কার্যক্রম শুরু হবে।

জামায়াতে ইসলামীর নতুন নামে নিবন্ধনের আবেদনের বিষয়ে আইনমন্ত্রী জানান, নিবন্ধনের জন্য তারা ইসিতে আবেদন করেছে। আদালতের মতো এটি বিচারাধীন বিষয়। দেখতে চান ইসি কীভাবে মোকাবিলা করে। তারপর তিনি এ বিষয়ে বক্তব্য দেবেন।





আরো পড়ুন