• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫০ অপরাহ্ন

বাংলাদেশ নয়, উন্নত থেকে উন্নয়নশীল সব দেশই চ্যালেঞ্জের মুখোমুখি

/ ৮৬ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ নয়, উন্নত থেকে উন্নয়নশীল সব দেশই এই মুহূর্তে চ্যালেঞ্জের মুখোমুখি। বুধবার (২৬ এপ্রিল) এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বিশ্ব সম্প্রদায়, উন্নত থেকে উন্নয়নশীল সব দেশই এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি। যার বেশির ভাগই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ইত্যাদির কারণে উদ্ভূত।

আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশে করোনা মোকাবেলা করা হয়েছে। বিগত অর্থবছরে ৭ দশমকি ২৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির মাধ্যমে অর্থনীতি পূর্বের ধারাবাহিকতায় ফিরে আসছে। চলমান চ্যালেঞ্জগুলোকে আমলে নিয়েই বাংলাদেশ উন্নয়নের পথে রয়েছে।

মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের লক্ষ্য ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল এবং ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়া। এ জন্য এআইআইবিসহ তার সব উন্নয়ন সহযোগীদের সমর্থন প্রয়োজন।

সভায় চীন, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের গভর্নররা বক্তব্য রাখেন। এ সময় মানবতার স্বার্থে বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে বিশ্বনেতাদের এগিয়ে আসার আহ্বান জানান অর্থমন্ত্রী।


আরো পড়ুন