• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:২২ অপরাহ্ন




বাঁচা-মরার ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬৩ রানের টার্গেট দিয়েছে শ্রীলঙ্কা

/ ২২ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
1666244462

হারলেই বাদ এমন কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে টসে জিতে নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। শুরুতে কিছুটা ধীর গতির ব্যাট চালালেও সময়ের সাথে সাথে খোলস ছেড়ে বের হয় শ্রীলঙ্কা। শেষ দিকে দ্রুত ব্যাট চালিয়ে ডাচদের ১৬৩ রানের লক্ষ্য ছুড়ে এশিয়ান চ্যাম্পিয়নরা।

জিলংয়ে মহা-গুরুত্বপূর্ণ ম্যাচে উইকেট বাঁচাতে সাবধানী শুরু করে শ্রীলঙ্কা।

ফলে রান আসছিল মন্থর গতিতে। তবে পাওয়ার প্লে শেষ হওয়ার পরপরই ঘটে বিপত্তি। ২১ বল থেকে ১৪ রান করে আউট হয়ে ফিরে যান ওপেনার পাথুম নিশাঙ্কা। পরের বলেই ধনঞ্জয়া ডি সিলভাকে এলবি ডব্লিউয়ের ফাঁদে ফেলেন ভ্যান মিকেরেন। এরপর উইকেটে এসে কুশাল মেন্ডিসকে সঙ্গ দেন চারিথ আসালাঙ্কা। ৩০ বলে ৩১ রান করে ফিরলেও লঙ্কানদের শুরুর চাপ ততক্ষণে কেটে গেছে। অন্য প্রান্তে দ্রুত রান তোলার দায়িত্ব কাঁধে তুলে নেয় মেন্ডিস।

ভানুকা রাজাপাকসেকে সঙ্গে নিয়ে লঙ্কানদের বড় লক্ষ্যের পথে রাখেন মেন্ডিস। তবে বেশিক্ষণ মাঠে টিকেতে পারেননি রাজাপাকসে। ১৩ বলে ১৯ রান করে সাজঘরের পথে হাঁটেন। তবে কুশাল ছিলেন আস্থার প্রতীক হয়ে। মাঝে দ্রুত রান তুলতে গিয়ে ফিরেছেন লঙ্কানদের অধিনায়ক দাসুন শানাকাও। তবে লঙ্কানদের লড়াকু সংগ্রহ দাড় করিয়েই মাঠ ছেড়েছেন কুশাল। তার ব্যাটে চড়েই ডাচদের ১৬৩ রানের লক্ষ্য ছুড়েছে লঙ্কা। এদিন কুশালের ব্যাট থেকে এসেছে ৪৪ বলে ৫ ছয় ও ৫ চারে ৭৯ রান।

এর আগে প্রথম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপের সুপার ১২ এ খেলার সমীকরণ জটিল করে ফেলে এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। পরের ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৭৯ রানের বড় জয় পেয়েছে ঠিকই। তবে এখনও রান রেটে পিছিয়ে আছে নামিবিয়ার থেকে। ফলে পা হড়কালেই মূল পর্বের আগেই বাদ পড়তে হবে তাদের। এমন সমীকরণে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা।

ডাচদের বিপক্ষে আজ জয়ের বিকল্প নেই লঙ্কানদের। জিতলেও খুব সহজেই মিলছে না সমীকরণ। এ গ্রুপের অপর ম্যাচ দুপুর ২টায় নামিবিয়া-সংযুক্ত আরব আমিরাতের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে তাদের। নামিবিয়া জয় পেলে আরব আমিরাত ব্যতীত গ্রুপের প্রত্যেকেরই ৪ পয়েন্ট হবে। সেক্ষেত্রে বিবেচিত হবে রান রেট। সেক্ষেত্রে রান রেট বাড়িয়ে নেওয়া লক্ষ্য থাকবে নেদারল্যান্ড ও শ্রীলঙ্কা উভয়ের।

কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে একাদশে দুটি পরিবর্তন আনে শ্রীলঙ্কা। চামেরা এবং প্রমোদ মধুমানকে বসানো হয়েছে এ ম্যাচে। তাদের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন লাহিরু কুমারা এবং বিনুরা ফার্নান্দো।





আরো পড়ুন