• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১০:১৩ অপরাহ্ন




রাষ্ট্রদূত স‌হিদুল ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

/ ১৯ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
1666248726

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. স‌হিদুল ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে সরকার। গত ১ সেপ্টেম্বর থেকে তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে বৃহস্পতিবার (২০ অক্টোবর) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস পররাষ্ট্র ক্যাডারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা জনাব মো. সহিদুল ইসলাম-এর আবেদনের পরিপ্রেক্ষিতে তার সাথে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৮ অনুযায়ী যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে তার চুক্তিভিত্তিক নিয়োগ ১ সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকে বাতিল করা করা হলো।

এর আগে গত ১২ এপ্রিল ওয়াশিংটনস্থ বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত পদে পরিবর্তন আনার কথা জানায় সরকার।

র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারিসহ দ্বিপক্ষীয় সম্পর্কে বিদ্যমান অস্বস্তির প্রেক্ষিতে পরিবর্তনের ওই সিদ্ধান্ত হয়েছে। কূটনৈতিক সূত্র জানায়, সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে এ নিয়ে বিস্তৃত আলোচনার পর বর্তমান রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, ২০২১ সালের জানুয়ারিতে ওয়াশিংটনে রাষ্ট্রদূতের দায়িত্ব নেন পেশাদার কূটনীতিক শহীদুল ইসলাম। সে সময় দু’বছরের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। স্বাভাবিক নিয়মে চলতি বছরের শেষে তার চুক্তির মেয়াদ শেষ হবে। কিন্তু পরিবর্তিত সিদ্ধান্তে মেয়াদ পূর্ণ হওয়ার আগেই তাকে ফিরতে হচ্ছে।





আরো পড়ুন