• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:২৮ পূর্বাহ্ন




লিজ ট্রাস নয়, প্রধানমন্ত্রী হিসেবে সুনাককে চান নিজ দলের অধিকাংশ সদস্য

/ ২২ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পদত্যাগ চান তার নিজ দলের অধিকাংশ সদস্য। দলটির ৫৫ শতাংশ সদস্য তাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান না। তাদের পছন্দ ভারতীয় বংশোভূত ঋষি সুনাক। জরিপ সংস্থা ইউগভের এক জরিপে এ তথ্য উঠে এসেছে বলে সংবাদমাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদেন জানানো হয়েছে।

জরিপে অংশগ্রহণকারীদের ৫৫ শতাংশ বলেছেন, এই মুহূর্তে ভোট হলে তারা ঋষি সুনাককে ভোট দেবেন এবং লিজ ট্রাসের এখন পদত্যাগ করা উচিত। তবে লিজ ট্রাসকে চাচ্ছেন ২৫ শতাংশ সদস্য। আর তাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান ৩৮ শতাংশ ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সদস্য।

এ দিকে, জরিপে অংশগ্রহণকারীদের ৬৩ শতাংশ মনে করেন, লিজ ট্রাসের জায়গায় সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন স্থলাভিষিক্ত হতে পারেন। আবার ৬২ শতাংশ বলেছেন প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের কথা। পেনি মর্ডান্টের পক্ষে মত দিয়েছেন ৫৪ শতাংশ সদস্য। গত ১৭-১৮ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত এই জরিপে অংশ নিয়েছেন যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ৫৩০ জন সদস্য।

উল্লেখ্য. ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটিনের বেরিয়ে যাওয়ার পর থেকে দেশটিতে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়। সেই সংকট এখনও কাটেরি। এ পর্যন্ত এই ইস্যুকে কেন্দ্রে করে তিন জন প্রধানমন্ত্রীকে হারিয়েছে ব্রিটেন। এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে অর্থনৈতিক মন্দা দেখা দেয় দেশটিতে। তাই অর্থনৈতি প্রবৃদ্ধি বাড়াতে ট্যাক্স কমানোর প্রতিশ্রুতি দেন লিজ ট্রাস।

এছাড়া বিতর্কিত ‘মিনি-বাজেট’ নিয়ে সমালোচনার মুখে ক্ষমা চান লিজ ট্রাস। তিনি বলেন, ‘আমি দায় স্বীকার করতে চাই এবং যে ভুলগুলো হয়েছে তার জন্য দুঃখিত। গত সোমবার (১৭ অক্টোবর) এক সাক্ষাৎকারে এই ক্ষমা প্রার্থনা করেন তিনি। এ সময় তিনি বলেন, ‘আমি কাজ করতে চেয়েছিলাম। করের সমস্যা মোকাবিলা এবং জ্বালানি বিল নিয়ে সাহায্য করতে চেয়েছিলাম। কিন্তু আমরা খুব বেশি এবং খুব দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলি।





আরো পড়ুন