• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:৩৭ পূর্বাহ্ন




মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে দেশে রাতেও নির্বাচন হয়: ফখরুল

/ ১৮ বার পঠিত
আপডেট: সোমবার, ১০ অক্টোবর, ২০২২
ফখরুল

বাংলাদেশে জোর করে নির্বাচন করা হয়। আগের রাতেও নির্বাচনের ব্যবস্থা করা হয়। যুক্তরাষ্ট্রের করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১০ অক্টোবর) সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক স্মরণসভায় বিএনপির মহাসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র গতকাল রোববার পৃথিবীর ১৯০টি দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বাংলাদেশকে নিয়ে ৭৪ পৃষ্ঠার লেখা রয়েছে। যার একটি নথি তার কাছে রয়েছে।

মির্জা ফখরুল বলেন, ‘সেই ৭৪ পৃষ্ঠার প্রতিবেদনের প্রত্যেক জায়গায় বলা হয়েছে, বাংলাদেশে কোনো গণতন্ত্র নাই, মানবাধিকার নাই। সেখানে খুব পরিষ্কার করে বলা হয়েছে, বাংলাদেশে জোর করে নির্বাচন করা হয়। আগের রাতেও নির্বাচনের ব্যবস্থা করা হয়। ’

৯০-এর স্বৈরাচারবিরোধী ছাত্র-গণ–অভ্যুত্থানের বীর শহীদ নাজির উদ্দিন জেহাদের ৩২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ‘ঐতিহাসিক জেহাদ দিবস ২০২২’ শিরোনামে এই স্বরণসভার আয়োজন করা হয়। এর আয়োজন করে শহীদ জেহাদ স্মৃতি পরিষদ।

মির্জা ফখরুল বলেন, সেই ৭৪ পৃষ্ঠার প্রত্যেক জায়গায় বলা হয়েছে, বাংলাদেশ পুরোপুরি একটি কর্তৃত্ববাদী রাষ্ট্রে পরিণত হয়েছে। খুব পরিষ্কার করে বলা হয়েছে, খালেদা জিয়াকে রাজনৈতিক কারণে সাজা দেওয়া হয়েছে। মানুষকে জোর করে তুলে নিয়ে যাওয়া হয়। বিচার বিভাগের কোনো স্বাধীনতা নেই। বিচারের আগেই মানুষকে মেরে ফেলা হয়। ধরে নিয়ে নির্যাতন করা হয়।

প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ফখরুল বলেন, আওয়ামী লীগের মানুষ ছাড়া আর কেউ অর্থনীতিতে লাভবান হতে পারছে না। যারা ইসলাম ও অন্যান্য ধর্ম প্রচার করে, তাদেরকেও এখানে রেহাই দেওয়া হয় না। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক ও শহীদ জেহাদ স্মৃতি পরিষদের সভাপতি আমানউল্লাহ আমান।





আরো পড়ুন