• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত কিয়েভের জার্মান দূতাবাস 

/ ৮৬ বার পঠিত
আপডেট: সোমবার, ১০ অক্টোবর, ২০২২

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের কিয়েভে অবস্থিত মার্কিন দূতাবাসের একটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই দূতাবাস ভিসা-সংক্রান্ত কাজে ব্যবহার করা হতো বলে জানিয়েছে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। তবে এই হামলায় দূতাবাসের কেউ হতাহত হয়নি।

বার্লিনে এক সংবাদ সম্মেলনে ক্রিশ্চিয়ান ওয়েগনার বলেন, ভিসা বিভাগের ভবনটি ‘আপাতদৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

’ তবে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকে ওই ভবনের কাজকর্ম বন্ধ ছিল। যে কারণে হামলার সময় সেখানে কোনো কর্মচারী উপস্থিত ছিল না বলে নিশ্চিত করেন তিনি।

জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন হেবেস্ট্রেট বলেছেন, রাশিয়ার এই হামলার কঠোর নিন্দা করছে জার্মানি। চ্যান্সেলর ওলাফ স্কোলজ ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ক্ষতিগ্রস্ত অবকাঠামো মেরামত করতে সম্ভাব্য সবকিছু করবে জার্মানি।

উল্লেখ্য, সোমবার সকাল রাজধানী কিয়েভসহ ইউক্রেনের প্রায় সব বড় শহর ও অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। বিষয়টি নিশ্চিত করেন ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। তিনি বলেন, কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলের লক্ষ বস্তুতে ৮৩টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এর মধ্যে ৪৩টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।

হামলার বিষয়ে ইউক্রেনের প্রধানমন্ত্রী ড্যানিস শিমহাল টেলিগ্রামে বলেন, ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের ৮ অঞ্চলে ১১টি গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক করতে জরুরিভিত্তিতে কাজ চলছে।


আরো পড়ুন