• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৬:৩৭ পূর্বাহ্ন




আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

/ ১৩ বার পঠিত
আপডেট: রবিবার, ৯ অক্টোবর, ২০২২
ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

চলতি মাসের (অক্টোবর) মাঝামাঝিতে দেশ থেকে মৌসুমি বায়ু বিদায় নিতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী সপ্তাহের শেষে দিকে বঙ্গোপসাগরে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে সেটি কোন স্থান দিয়ে উপকূল অতিক্রম করবে, তা এখনই বলা যাচ্ছে না। তবে এটি ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে বাংলাদেশ ও ভারতের উপকূলের কোনো একটি স্থান দিয়ে স্থলভাগ পার হতে পারে। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে এর নাম হবে ‘সিত্রাং’ এমনটি জানিয়ে সংবাদমাধ্যমকে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ‘সিত্রাং’ নামটি থাইল্যান্ডের দেওয়া।

তিনি বলেন, চলতি মাসে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর বেশি এখনই কিছু বলা যাচ্ছে না। কারণ, একটি সিস্টেমে কয়েকটি ধাপ পার হয়ে তারপর ঘূর্ণিঝড় সৃষ্টি হয়।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ১৭ অক্টোবর নিম্নচাপে পরিণত হয়ে পরের দিন ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এরপর ২২ থেকে ২৫ অক্টোবরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে।





আরো পড়ুন