• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন

জাতীয় পতাকা উত্তোলন নিয়ে আ.লীগের সম্মেলন পন্ড, আহত ১০

/ ৮৪ বার পঠিত
আপডেট: রবিবার, ৯ অক্টোবর, ২০২২

নোয়াখালী প্রতিনিধি:
নোয়াখালীর সোনাইমুড়ীতে জাতীয় পাতাকা উত্তোলনকে কেন্দ্র করে জয়াগ ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন পন্ড হয়ে গেছে। রোববার দুপুরে জয়াগ মহাবিদ্যালয় প্রাঙ্গনে এ ঘটনা ঘটে।
এ সময় জয়াগ ইউনিয়ন ছাত্রলীগের আহŸায়ক হাফিজ তানবির, যুগ্ম আহবায়য়ক আব্দুর রহিম, ১নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি ইসমাঈল হোসেন বাবু, জয়াগ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি রাব্বি ও ছাত্রলীগ নেতা মাসুদসহ অন্তত ১০ জন আহত।

জানা যায়, দীর্ঘ নয় বছর পর রোববার সোনাইমুড়ী উপজেলার জয়াগ ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলনের আয়োজন করা হয় জয়াগ মহাবিদ্যালয় প্রাঙ্গনে । সকাল ১০টার দিকে সোনাইমুড়ী উপজেলা আওয়ামীলীগের সভাপতি মমিনুল ইসলাম বাকের ও সাধারণ সম্পাদক আ.ফ.ম বাবুল বাবু জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের সূচনা করেন। বেলা সাড়ে ১১টার দিকে সম্মেলনস্থলে আসেন নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহীম ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম, সোনাইমুড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান খন্দকার রুহুল আমিন, সোনাইমুড়ী উপজেলা আওয়ামীলীগের প্রধান সমন্বয়ক ও জেলা আওয়ামীলীগ নেতা ফুয়াদ হোসেন।
এর পর তারা সম্মেলন কক্ষে প্রবেশ না করে জয়াগ মহাবিদ্যালয় শিক্ষক মিলনায়তনে অবস্থান নেয়। এক পর্যায়ে শিক্ষক মিলনায়তনে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মমিনুল ইসলাম বাকের ও সাধারণ সম্পাদক আফম বাবুল বাবু অনুসারীরা প্রবেশ করে অতিথিদের সম্মেলনে যোগদান করার আহŸান জানান। তখন সম্মেলনে প্রধান অতিথি ও বিশেষ অতিথি আসার আগে পতাকা উত্তোলন করার কারণ জানতে চাইলে এ নিয়ে দুই পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। শেষে দুই পক্ষের লোকজন শিক্ষক মিলনায়তন থেকে বের হয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে অন্তত ১০ জন আহত হয়। এ সময় সংঘর্ষে জড়িয়ে পড়া সরকার দলীয় নেতাকর্মিরা পুলিশ ও গণমাধ্যম কর্মিদের সামনেই ককটেল বিস্ফেরণ ঘটায়।

জানতে চাইলে নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম বলেন, জাতীয় পতাকা উত্তোলন নিয়ে সম্মেলন স্থগিত হয়নি। সম্মেলন উদ্বোধন করে উপজেলা আওয়ামীলীগের সভাপতি। সে হিসেবে তিনি সম্মেলন উদ্বোধন করেছেন। এটাতে অসুবিধা নেই। গঠনতন্ত্র অনুযায়ী কোথাও বাধা নেই।
অনুষ্ঠানের বিশেষ অতিথি জাহাঙ্গীর আলম বলেন, অতিথিরা যাওয়ার আগেই উপজেলা সভাপতি ও সম্পাদক পতাকা উত্তোলন করায় উত্তেজনা দেখা দেয়। পরে অতিথিরা চলে আসতে চাইলে একদল দূর্বৃত্ত ককটেল বিষ্পোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে।

এ বিষয়ে জানতে চাইলে সোনাইমুড়ী উপজেলা আওয়ামীলীগের সভাপতি মমিনুল ইসলাম বাকের বলেন, ব্যালটের সিরেয়ালে সমস্যা থাকায় আমাদের সম্মেলন আমরা নিজেরাই স্থগিত করেছি। জেলা নেতাদের সাথে কথা বলে পরে সম্মেলন করা হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় পতাকা উত্তোলন করার ক্ষমতা হলো আমার। ইব্রাহীম সাব, জাহাঙ্গীর সাব, রুহুল আমিন সাব কিসের জাতীয় পতাকা উত্তোলন করবে। জাতীয় পতাকা উত্তোলন করে সংশ্লিষ্ট জেলা, থানা, ইউনিয়ন সভাপতি-সাধারণ সম্পাদক।

সোনাইমুড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) হারুন অর রশীদ বলেন, এক পক্ষ আসতে দেরি হওয়ায় আরেক পক্ষ পতাকা তুলতে চাইলে এটা নিয়ে মত বিরোধ হয়। পরে দুই পক্ষই চলে গেলে সম্মেলন স্থগিত হয়ে যায়।


আরো পড়ুন