• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৫৫ অপরাহ্ন




ইউক্রেনে রাশিয়ার নতুন সামরিক কমান্ডার সের্গেই সুরোভিকিন

/ ২২ বার পঠিত
আপডেট: রবিবার, ৯ অক্টোবর, ২০২২
ইউক্রেনে রাশিয়ার নতুন সামরিক কমান্ডার সের্গেই সুরোভিকিন

ইউক্রেনে রুশ সেনাদের নতুন সামরিক কমান্ডার হিসেবে সের্গেই সুরোভিকিনের (৫৫) নাম ঘোষণা করল দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। শনিবার ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে সংযুক্তকারী রাশিয়ার কের্চ ব্রিজে বিস্ফোরণ ও ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতির পর নতুন এই সেনা জেনারেল নিয়োগ করল রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে জয়েন্ট গ্রুপিং অব ফোর্সের কমান্ডার হিসাবে জেনারেল সের্গেই সুরোভিকিনকে নিয়োগ করা হয়েছে। খবর আল-জাজিরার। ইউক্রেনের কাছ থেকে সম্প্রতি চারটি অঞ্চল দখলে নিয়ে সেগুলোকে নিজ ভূখণ্ড হিসেবে ঘোষণা দেয় মস্কো। কিন্তু সেসব অঞ্চলে ইউক্রেনীয় সামরিক বাহিনীর পাল্টা আক্রমণে রুশ সেনারা পিছু হটছে। এমন সময়ে রুশ সেনাদের নেতৃত্ব দেওয়ার জন্য নতুন করে জেনারেল নিয়োগ করল মস্কো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, নতুন নিয়োগকৃত জেনারেল সের্গেই সুরোভিকিনের জন্ম সাইবেরিয়া অঞ্চলের নোভোসিবিরস্ক এলাকায়। নব্বইয়ের দশকের তাজিকিস্তান, চেচনিয়াসহ অন্যান্য যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে তার। ২০১৫ সালে সবশেষ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম মিত্র সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে সিরীয় ভূখণ্ডে নিযুক্ত ছিলেন তিনি।

গত জুলাইয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ইউক্রেনে নিযুক্ত রাশিয়ার সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডের নেতৃত্ব দিচ্ছেন জেনারেল সের্গেই সুরোভিকিন।

এদিকে, কের্চ ব্রিজে ইউক্রেনের হামলায় এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে মস্কো। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়া থেকে ক্রিমিয়া পর্যন্ত সেতুর পাশাপাশি উপদ্বীপে বিদ্যুৎ এবং প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী অবকাঠামো নিরাপত্তার জন্য কঠোর নির্দেশ দিয়েছেন।

বিস্ফোরণে সেতুটি ক্ষতিগ্রস্ত হওয়ার কয়েক ঘণ্টা পর জারি করা একটি ডিক্রিতে পুতিন বলেন, সুরক্ষা ব্যবস্থা জোরদার করার জন্য এফএসবি (ফেডারেল সিকিউরিটি সার্ভিস, প্রধান নিরাপত্তা সংস্থা) নিরাপত্তা সেবা দিবে।





আরো পড়ুন