• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন

হারের পর আবারও সেই উন্নতির কথাই শোনালেন সোহান

/ ৯০ বার পঠিত
আপডেট: শনিবার, ৮ অক্টোবর, ২০২২
হারের পর আবারও সেই উন্নতির কথাই শোনালেন সোহান

সেই একই চিত্রনাট্য। ম্যাচের আগে আশার গান। উন্নতি প্রমাণের তাড়না। কিন্তু মাঠে নেমে সেই পুরনো সুরেই গুনগুন করা। ম্যাচের পর আবার নতুন করে আশার ছবি মেলে ধরা। চেনা নেই দৃশ্যগুলোরই চিত্রায়ন দেখাল বাংলাদেশ।

ক্রাইস্টচার্চে শুক্রবার (৭ অক্টোবর) পাকিস্তানের কাছে ২১ রানে হেরে টুর্নামেন্ট শুরু করেছে বাংলাদেশ। ফলাফল যা বলছে, দুই দলের ব্যবধান ছিল আসলে আরও অনেক বেশি। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে কোনো দিক থেকেই লড়াই জমাতেই পারেনি বাংলাদেশ, বিশেষ করে রান তাড়ায়।

হ্যাগলি ওভালের যে উইকেট তাতে পাকিস্তানকে ১৬৭ রানে আটকে রাখা খারাপ ছিল না। মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ যদিও ভালো করতে পারেনি। তবু তাসকিন আহমেদ ও অন্য বোলারদের পারফরম্যান্সে লক্ষ্য নাগালেই রাখতে পারে বাংলাদেশ। কিন্তু ব্যাটিংয়ে জয়ের জন্য রান তাড়নার কোনো ছাপই দেখা যায়নি।
এদিন ওপেন করতে নামানো সাব্বির রহমান ১৪ রান করতে খেলেন ১৮ বল। একটি ছক্কার পরও মেহেদী হাসান মিরাজের রান ১১ বলে ১০। ১০ ওভার শেষে মাত্র ২ উইকেট হারালেও রান ওঠে কেবল ৬৪। লিটন দাস অবশ্য এরপর চেষ্টা করেন পরিস্থিতির দাবি মেটানোর। তবে পারেননি বড় ইনিংস খেলতে (২৬ বলে ৩৫)। পারেননি আফিফ হোসেন, নুরুল হাসান সোহানরাও।

টি-টোয়েন্টির দাবি মেটাতে পারেন কেবল ইয়াসির আলি চৌধুরি। তাকে নামানো হয় সাতে, ততক্ষণে জয়ের আশা নেই বললেই চলে। টি-টোয়েন্টি দলে জায়গা পাকা করার লড়াইয়ে থাকা এই ব্যাটসম্যান নিজের কাজে সফল এ দিন দারুণভাবেই। মাত্র চতুর্থ টি-টোয়েন্টি খেলতে নেমে করেন ২১ বলে ৪২। তাতে পরাজয়ের ব্যবধান কমে কিছুটা।

তবে দলের ব্যাটিংয়ের ধরন ও মানসিকতা নিয়ে প্রশ্ন রয়েই যায়। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভারপ্রাপ্ত অধিনায়ক সোহানের কথায় বারবার উঠে এলো উন্নতি করতে চাওয়ার তাড়না। তিনি বলেন, অবশ্যই আমরা কিছুটা হতাশ। উইকেট ভালো ছিল। আমাদের বোলাররাও সত্যিই ভালো করেছে। আমাদের কিছু জায়গায় উন্নতি করা প্রয়োজন, আমরা সেদিকে তাকিয়ে আছি।

সোহান বলেন, বোলাররা ভালো করেছে, তবে এখানেও কিছু জায়গায় উন্নতি করতে হবে। ব্যাটিংয়ে আমরা মাঝের ওভারগুলোয় দ্রুত উইকেট হারিয়েছি। এদিকে খেয়াল রাখতে হবে। লিটন ও রাব্বি ভালো ব্যাট করেছে। আমাদের কিছু জায়গায় উন্নতি করতে হবে। আমরা সেটির অপেক্ষায় আছি।


আরো পড়ুন