• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

পারমাণবিক বিপর্যয়ের কাছাকাছি অবস্থানে বিশ্ব: জো বাইডেন

/ ১১১ বার পঠিত
আপডেট: শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

পারমাণবিক বিপর্যয়ের কাছাকাছি অবস্থানে বিশ্ব: বাইডেন বর্তমান সময়ে গোটা বিশ্ব পারমাণবিক বিপর্যয়ের কাছাকাছি অবস্থানে রয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ষাট বছর মধ্যে পারমাণবিক বিপর্যয়ের সবচেয়ে কাছাকাছি অবস্থানে রয়েছে গোটা বিশ্ব। কেনেডি এবং ১৯৬২ সালে কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে আমরা এ ধরনের ঝুঁকির মুখোমুখি হইনি।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) নিউইয়র্কে ডেমোক্রেটিক পার্টির এক তহবিল সংগ্রহ অনুষ্ঠানে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। অনুষ্ঠানে সতর্কবার্তা দিয়ে বাইডেন বলেন, ইউক্রেন যুদ্ধে জয়ী হওয়ার জন্য পুতিন যদি পারমাণবিক অস্ত্রের ব্যবহার করেন তাহলে মানবসভ্যতা-বিধ্বংসী পারমাণবিক যুদ্ধের ঝুঁকিতে (আরমাগেডন) পড়বে বিশ্ব।

রুশ প্রেসিডেন্ট পুতিনের কথা উল্লেখ করে এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে এমন এক নেতার সঙ্গে আমরা ভালোভাবে পরিচিত। তিনি যে হুমকি দিয়েছেন, তা রসিকতা নয়। কারণ তার সামরিক বাহিনী অপেক্ষাকৃত দুর্বল।

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়ে আসছে পুতিন ও তার কর্মকর্তারা। বিশ্লেষকরা বলছেন, পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারের যে হুমকি দিয়েছেন, তা ছোট পরিসরে ও কৌশলগত হতে পারে। যদি রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করে, তবে এর প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা দ্বিধাদ্বন্দ্বে পড়বে।

বেশিরভাগ বিশেষজ্ঞ ও সাবেক মার্কিন কর্মকর্তাদের ধারণা, ওয়াশিংটন যদি সামরিকভাবে পাল্টা আঘাত করে, তবে এটি সম্ভবত প্রচলিত অস্ত্র দিয়েই হবে। তবে বিশেষজ্ঞদের এই ধারণা বৃহস্পতিবার রাতে বদলে গেছে। কারণ রাতে বাইডেন বলেন, আমি মনে করি না যে কৌশলগত পারমাণবিক অস্ত্র সহজে (ব্যবহার) করার ক্ষমতা এবং বিপর্যয়কর সংঘর্ষের সম্ভাবনা অবসান না হওয়ার মতো কোনো জিনিস আছে।

তিনি আরও বলেন, কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর প্রথমবারের মতো, আমরা পারমাণবিক অস্ত্র ব্যবহারের সরাসরি হুমকি পেয়েছি। আমরা পুতিনের ‘অফ-র‌্যাম্প’ খুঁজে বের করার চেষ্টা করছি। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর বিশ্বাস, ইউক্রেনের পরাজয়কে নিজ শাসনমালের জন্য একটি হুমকি হিসেবে দেখছেন পুতিন। অস্তিত্ব রক্ষায় তিনি পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন।

এ দিকে বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, পুতিন বুঝতে পেরেছেন রাশিয়ার পারমাণবিক হামলাকে বিশ্ব কখনই ক্ষমা করবে না।

সূত্র: দ্যা গার্ডিয়ান


আরো পড়ুন