• মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:০২ অপরাহ্ন




৬৫ বছরের বেশি বয়সীরাও হজে যেতে পারবেন: ধর্ম-প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান

/ ১৯ বার পঠিত
আপডেট: বুধবার, ৫ অক্টোবর, ২০২২
ধর্ম-প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান

হজযাত্রীদের বয়সসীমার শর্ত উঠে যাচ্ছে বলে জানিয়েছেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, হজ ও ওমরাহ হজের জন্য হজযাত্রীদের বয়সসীমা নির্ধারণ করা হয়েছির ৬৫ বছর। এখন থেকে এই শর্ত আর থাকছে না। ৬৫ বছরের বেশি বয়সীরাও এখন হজে যেতে পারবেন। আগামী বছর থেকে এটা কার্যকর করা হবে। তবে এ সিদ্ধান্ত করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে।


মঙ্গলবার (৪ অক্টোবর) রাজধানীতে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের নবগঠিত কমিটির সঙ্গে সাক্ষাৎ শেষে ধর্ম প্রতিমন্ত্রী এসব কথা বলেন। হজ এবার পূর্ণাঙ্গভাবে অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন ধর্ম প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক থাকলে হজযাত্রীর সংখ্যা আগের চেয়ে বাড়বে। ’ পূর্বে হজযাত্রীর যে কোটা ১ লাখ ২৭ হাজার ছিল তা এবার বেড়ে ১ লাখ ৪০ হাজার হতে পারে বলেও জানান ফরিদুল হক খান।

এর আগে, নিবন্ধিত থাকার পরও ৬৫ বছরের বেশি বয়সীরা হজে যেতে পারেননি। সৌদি সরকারের সিদ্ধান্তের পর ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছিলেন, ৬৫ বছরের বেশি বয়সীরা এবার হজে যেতে পারবেন না। তবে আগামীতে করোনা পরিস্থিতির ওপর নির্ভর করে বয়সসীমা শিথিল হতে পারে বলে সে সময় জানান তিনি।





আরো পড়ুন