• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১০:২৮ অপরাহ্ন




অ্যান্টিবায়োটিকের অপব্যবহারে প্রতিবছর মারা যায় ১৫ লাখ মানুষ জাহিদ মালেক

/ ১৭ বার পঠিত
আপডেট: বুধবার, ৫ অক্টোবর, ২০২২
স্বাস্থ্যমন্ত্রী-জাহিদ-মালেক

বিশ্বে প্রতিবছর ১৫ লাখ লোক অ্যান্টিবায়োটিকের অপব্যবহারে মারা যায় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৪ অক্টোবর) সচিবালয়ে অ্যান্টিবায়োটিকের ব্যবহার নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এখন সরকারের মনোযোগ মানসম্মত স্বাস্থ্যসেবা দেওয়া। কিন্তু যত্রতত্র অ্যান্টিবায়োটিক ব্যবহারের কারণে দেশে নানা ধরণের জটিল রোগীর সংখ্যা বাড়ছে। পৃথিবীতে ১৫ লাখ লোক প্রতিবছর অ্যান্টিবায়োটিক অপব্যবহারের কারণে মারা যায়। বাংলাদেশে এর ভয়াবহতা এখন অনেক। প্রয়োজন ছাড়া অ্যান্টিবায়োটিকের যথেষ্ট ব্যবহার হচ্ছে দেশে। খাদ্যদ্রব্যের মাধ্যমেও অ্যান্টিবায়োটিক ঢোকে শরীরে। এতে দীর্ঘ মেয়াদি ক্ষতি হচ্ছে। ’
তিনি বলেন, ‘দেশে এন্টিবায়োটিক রোধ করার জন্য আইনের ঘাটতি রয়েছে। তাই সচেতনতা বাড়াতে হবে মানুষের মধ্যে।

জাহিদ মালেক বলেন, যেসব ওষুধ ফার্মেসির লাইসেন্স নেই, সেগুলো বন্ধ করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে। যেসব ফার্মেসি চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ দেয়, সেগুলোর ব্যাপারে নজরদারি বাড়ানোরও নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে সব ফার্মেসিকে। যারা নির্দেশনা মানবে না তাদের আইনের আওতায় আনা হবে। দেশের ৯৮ ভাগ মানুষকে করোনা টিকা দেওয়া হয়েছে বলেও এ সময় জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।





আরো পড়ুন