• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:২৩ পূর্বাহ্ন




একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে নিউইয়র্কে র‍্যালি

/ ২৩ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে নিউইয়র্কে র‍্যালি

একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানী বাহিনী বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছে তার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ৩ অক্টোবর র‌্যালি অনুষ্ঠিত হলো ‘সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১’র যুক্তরাষ্ট্র ইউনিটের উদ্যোগে।

দুর্যোগপূর্ণ আবহাওয়া সত্ত্বেও উল্লেখযোগ্যসংখ্যক মুক্তিযোদ্ধা এবং নতুন প্রজন্মের প্রবাসীরা এতে অংশ নেন। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫১তম অধিবেশনে যে সময় এ নিয়ে আলোচনা হবার কথা, ঠিক তখোনই এ র‌্যালি অনুষ্ঠিত হলো।

র‌্যালি থেকে বক্তারা জাতিসংঘের প্রতি উদাত্ত আহ্বান জানান জাতিসংঘ সনদের পরিপূরক বাংলাদেশের গণহত্যাকে স্বীকার করে নেয়ার। এটা সময়ের দাবি বলেও উল্লেখ করেন বক্তারা। আরো উল্লেখ করা হয় যে, মানবাধিকার কাউন্সিলের আলোচনার পরিপ্রেক্ষিতে শীঘ্রই আরেকটি কর্মসূচি গ্রহণ করা হবে।


সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারির সঞ্চালনায় সংক্ষিপ্ত এ র‌্যালিতে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত শিল্পী ও কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়, সংগঠনের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, প্রচার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, কম্যুনিটি এ্যাক্টিভিস্ট জাকির হোসেন বাচ্চু এবং শুভ রায়, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সাখাওয়াত বিশ্বাস, সাংবাদিক কানু দত্ত, আদিত্য শাহীন, সুজন আহমেদ, সৌমিক আহমেদ প্রমুখ।





আরো পড়ুন