• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৩৭ অপরাহ্ন




ইভিএমে ‘আঙুলের ছাপ’ ধোঁয়াশা সংশোধন করতে চায় ইসি

/ ১৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
ইভিএম মেশিন

ইভিএমে ভোটারের আঙুলের ছাপ না মিললে এক শতাংশ ভোটারের ভোট নিতে পারবেন প্রিজাইডিং অফিসার। তবে এ বিধানটি আইনের কাঠামোয় আসছে।

সোমবার (৩ অক্টোবর) এ লক্ষ্যে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) প্রয়োজনীয় সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দু-এক দিনের মধ্যে এই সংশোধনী প্রস্তাব আইন মন্ত্রণালয়ের পাঠানো হবে বলে জানানো হয়। এদিন আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কমিশনার মো. আলমগীর এ তথ্য জানান।


সাংবাদিকদের তিনি জানান, নানা রকম অপব্যাখ্যা ও বিভ্রান্তি সৃষ্টির কারণে তারা এই উদ্যোগ নিয়েছেন। যাদের হাতের আঙুলের ছাপ মেলে না তাদের তো ভোট দেওয়ার অধিকার রয়েছে। প্রিজাইডিং অফিসার পরীক্ষা নিরীক্ষা করে ভোটার নিশ্চিত হলে ভোট দেওয়ার সুযোগ দেন। এখানে অফিসার শুধু ভোট দেওয়ার অনুমতি দেন।

তিনি আরও জানান, যার আঙুলের ছাপ মিলবে না সেই ভোটার গোপন কক্ষে গিয়ে নিজের ভোট নিজেই প্রদান করেন। এটার একটা সীমা আছে। ওই ভোটকেন্দ্রের সর্বোচ্চ এক শতাংশ ভোটারের ক্ষেত্রে এই সুবিধাটা দেওয়ার সুযোগ প্রিজাইডিং অফিসারের আছে। এ বিষয়টি আলাদা রেকর্ড রাখা হয়।

এই বিষয়টি নিয়ে যাতে ধোঁয়াশা সৃষ্টি না হয় সেটার জন্য আইনের কাঠামোতে নিয়ে আসার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, বিষয়টি আইনে কাঠামোতে আনার জন্য আমরা আইন মন্ত্রণালয়ে প্রস্তাব দেব। বিষয়টি গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিওতে) যুক্ত হচ্ছে বলেও তিনি জানান।





আরো পড়ুন