• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:০২ পূর্বাহ্ন




কালও বৃষ্টি হতে পারে

/ ১৯ বার পঠিত
আপডেট: সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২
কালও বৃষ্টি হতে পারে

আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) দেশের চার বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টি হতে পারে কাল মঙ্গলবারও।  

মৌসুমি বায়ু এখন বিদায়ের পথে। তবে তার আগে বৃষ্টি ঝরিয়ে যাচ্ছে।

গত দুই দিন ধরে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।  

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর–পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

রোববার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় দেওয়া আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা কমে যেতে পারে। অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন সংবাদ মাধ্যমকে জানান, মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণেই এখন দেশে বৃষ্টি হচ্ছে। কাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে এই অবস্থা চলবে। বেশি বৃষ্টি হবে দেশের উত্তরের বিভিন্ন এলাকায়। তবে দক্ষিণাঞ্চল মোটামুটি শুষ্ক থাকবে। তিনি বলেন, আগামী দুই দিন রাজধানীতে থেমে থেমে কিছুটা বৃষ্টি হতে পারে। ঢাকায় একনাগাড়ে বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, কাল পর্যন্ত বৃষ্টি হওয়ার পর দুই দিন বিরতি দিয়ে মাসের শেষে আবার বৃষ্টি হতে পারে। আর অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত থাকতে পারে মৌসুমি বায়ুর প্রভাব।

সর্বশেষ ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়। এর পরিমাণ ছিল ১৫৮ মিলিমিটার। এ সময়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহী ও সিরাজগঞ্জের তাড়াশে, ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে, ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।





আরো পড়ুন