• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৬:৩১ পূর্বাহ্ন




আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিচ্ছে আমিরাত

/ ২৯ বার পঠিত
আপডেট: রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের কাছে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করতে সম্মত হয়েছে ইসরায়েল। সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

আরব আমিরাতের অনুরোধের প্রেক্ষিতে রাফায়েল এর তৈরি স্পাইডার মোবাইল ইন্টারসেপ্টর সরবরাহ করতে অনুমোদন দিয়েছে ইসরায়েল। তবে চুক্তির গোপনীয়তার কারণে এ ব্যাপারে বিশদ কোনো তথ্য দেয়নি সূত্রগুলো।

২০২০ সাল থেকে চুক্তির মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা শুরু করে আমিরাত। কয়েক দশক ধরে চলে আসা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সমাধান করা এখন কিছু আরব রাষ্ট্রের জন্য নিরাপত্তা এবং অর্থনীতির মতো জাতীয় অগ্রাধীকারের পর্যায়ে চলে গেছে।

ইসরায়েল এবং মার্কিন-মিত্র সংযুক্ত আরব আমিরাতের এখন একটাই ভয়, ইরানের পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ হয়ে পড়া। তাই ইসরায়েল সম্প্রতি আমিরাতকে রাফায়েল-তৈরি স্পাইডার মোবাইল ইন্টারসেপ্টর সরবরাহ করার বিষয়টির অনুমোদন দিয়েছে বলে সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।  

তৃতীয় একটি সূত্র রয়টার্সকে বলেছে, সংযুক্ত আরব আমিরাত এই বছরের ড্রোন হামলা মোকাবেলা করতে সক্ষম ইসরায়েলি প্রযুক্তি অর্জন করেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং স্পাইডার প্রস্তুতকারক রাফায়েল এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

তবে কতগুলি ইন্টারসেপ্টর সরবরাহ করা হবে বা এখন পর্যন্ত কোনোটি পাঠানো হয়েছে কিনা এ বিষয়ে বিশদ কিছু জানা যায়নি।

ইসরায়েল সংযুক্ত আরব আমিরাতকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রদান করছে কিনা জানতে চাইলে সংসদের পররাষ্ট্র বিষয়ক ও প্রতিরক্ষা কমিটির চেয়ারম্যান রাম বেন-বারাক ২০ সেপ্টেম্বর ইসরায়েলি রেডিওকে বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বিস্তৃত সহযোগিতা ছিল। কিন্তু তিনি এ ব্যাপারে বিস্তারিত মন্তব্য করতে অস্বীকার করেন।

উল্লেখ্য, আরব আমিরাতকে লক্ষ্য করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছিল বলে অভিযোগ রয়েছে। এমন পরিস্থিতিতে আমিরাত তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বাড়ানোর জন্য চেষ্টা করে আসছে।





আরো পড়ুন