• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:০৮ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

বাঁচাও স্যার সলিমুল্লাহ এতিমখানা – নির্বাচনকে ঘিরে চরম হুমকির মুখে এতিমখানা

/ ৬৯ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
about-us-2209201403_(1)

জুয়েল খন্দকার নিজস্ব প্রতিবেদকঃ  

পুরান ঢাকার তখা দেশের ঐতিহ্যবাহী এতিমদের প্রতিষ্ঠান স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার নির্বাচনকে ঘিরে নানান অভিযোগ উঠেছে । গঠনতন্ত্র না মেনে কোন সাধারন সভা ছাড়াই সদস্য গ্রহন ও আজীবন সদস্যদের বাতিল এর পায়তারা চলছে দ্বীর্ঘদিন যাবত। তবে এই নির্বাচন সফল হতে পারলেই যে আজীবন সদস্য যোগ্য ব্যক্তিদের পদপদবী কিছুই রাখবেনা বলে গঠনতন্ত্র ছাড়াই গড়া হচ্ছে পদপদবী দিয়ে এই নির্বাচন ! গঠনতন্ত্রের বাহিরে সাক্ষর জালিয়াতি করে সদস্য গ্রহনসহ নানান অপকর্ম করে করে যাচ্ছেন কমিটির কিছু অসাধু সদস্যরা যা গঠনতন্ত্র ও রাষ্ট্র বিরুধীতা করে সরকারী কর্মকর্তাসহ বিএনপি ও জামায়াতের লোকদেরকে নিয়েও সাজানো হয়েছে এই নির্বাচন !

গঠনতন্ত্রে যদিও বলা হয়েছিলো স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার গঠনতন্ত্র মোতাবেক সাধারণ সভার মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের কথা উল্লেখ থাকলেও তা মানা হয়নি! তাছাড়া গঠনতন্ত্রের অনুচ্ছেদ-ঝ এর ধারা-১(গ) মোতাবেক নির্বাচন কমিশন গঠনের পর সমাজসেবা অধিদপ্তরকে অবহিতকরণের কথা বলা থাকলেও কোন চিঠি দিয়ে তা অবহিত করা হয়নি। তাছাড়া গঠনতন্ত্রের অনুচ্ছেদ-চ এর ধারা-৩ মোতাবেক কার্যনির্বাহী পরিষদ গঠনে সভাপতি পদে নবাব সলিমুল্লাহ বাহাদুরের জীবিত বংশধরদের জন্য উক্ত পদ সংরক্ষণের কথা উল্লেখ থাকলেও জীবিত বংশধরদেরকে অবহিত না করে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে সাধারণ সদস্যদের অবহিতকরণের জন্য কোন ধরনের পত্র বা নোটিশ প্রদান করা হয়নি। এমনকি স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার গঠনতন্ত্র মোতাবেক আজীবন সদস্য অর্ন্তভুক্ত করা হয়নি।

তাছাড়া আজীবন সদস্য হওয়ার জন্য অনেক সদস্য আবেদন করলেও তাদের আবেদন কোন ধরনের ত্রুটি না থাকা সত্ত্বেও বাতিল করা হয়েছে যা গঠনতন্ত্রের অনুচ্ছেদের-ঙ(ধারা-১) স্পষ্ট লঙ্ঘন করা হয়েছে। এসব আবেদনকারী পরবর্তীতে আজীবন সদস্যপদ লাভের জন্য নির্বাচনী তফসিল মোতাবেক গত ০৭/০৯/২০২২ থেকে ০৮/০৯/২০২২ খ্রিঃ তারিখের মধ্যে কমিশন বরাবর আবেদন করলেও কমিশন তা খারিজ করে দেয়। তাছাড়া যেসব আজীবন ও সাধারণ সদস্য করা হয়েছে তাদের অধিকাংশ সদস্যই সাক্ষর জালিয়াতি এবং ভুয়া সদস্য। এসব ভুয়া সদস্যদের মধ্যে রয়েছে যেমন-রিক্সাচালক, কাপড় সেলাইকারী এবং জুতার দোকানের কর্মচারী। এমনকি সদস্যদের মধ্যে উপ-ভাড়াটিয়াসহ রয়েছে বাসের হেলপার । যেসকল আজীবন সদস্য করা হয়েছে তাদের কাউকে সরেজমিনে যাচাই না করে সদস্য করা হয়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে ইতিমধ্যে বিএনপি ও জামায়ত মন্থী রাজনীতি সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এবং একাধিক “চলমান চাকরি জীবী” সরকারি কর্মকর্তা ও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ! সরকারি চাকরি চলাকালীন আদালতের উপপরিচালক পরিকল্পনা বিভাগে শহিদুল ইসলাম ( স্যার সলিমুল্লাহ এতিমখানার ১১২ নাম্বার সদস্য হয়েছে ), সরকারি ভূমি মন্ত্রনালয়ের মিনিস্ট্রি ভবনের কর্মকতা জামাল উদ্দিন খাঁন যার বিরুদ্ধে একাধিক কেলেঙ্কারির অভিযোগও রয়েছে ( স্যার সলিমুল্লাহ এতিমখানার ১০২ নাম্বার সদস্য হয়েছে ), আরো অনেকেই রয়েছেন! সরকারি চাকরি চলাকালিন কোন নির্বাচনে অংশ নেওয়া ও কোন সরকারি বিরোধী কাজ ও কোন মিডিয়া কর্মী হিসিবেও কোন কাজে জড়াতে পারবেনা যা কিনা রাস্ট্র বিরোধী কাজ !

শুধু তাই নহে পোস্তা পলাশীর বিএনপির নেতা মোঃ হানিফ ( স্যার সলিমুল্লাহ এতিমখানার ১১৩ নাম্বার সদস্য হয়েছে ) যে কিনা নিয়মিত লেগুনা ও স্ট্যান্ডে চাঁদা বাজিতে সক্রিয় এখনও ! সাগর আহম্মেদ শাহিন ( স্যার সলিমুল্লাহ এতিমখানার ১০৭ নাম্বার সদস্য হয়েছেন ) বকশিবাজার, চকবাজারের ছেলে যে কিনা ইন্ডিয়াতে গিয়েছেন গত ০৬/০৯/২০২২ তারিখে কিংন্তু  আজ ২২/০৯/২০২২ তারিখেও দেশে ফিরেনি ! সে বিদেশে থেকেই মনোনায়ন সদস্য ফর্ম কিনে জমাও দিয়ে দিয়েছেন যা কিনা সম্পূর্ণ ভাবে নির্বাচনের পরিপন্থী কাজ হয়েছে ।

এতিমখানার নির্বাচন সংক্রান্ত বিষয়ে উপরোক্ত বিষয়গুলো আমলে নিয়ে নির্বাচন বাতিল করে আজীবন সদস্য অর্ন্তভুক্ত করে সাধারণ সভার মাধ্যমে নির্বাচন কমিশন গঠন না করে পরবর্তীতে নির্বাচন দিলে চরম হুমকির মুখে পরে যাবে স্যার সলিমুল্লাহ এতিমখানা বলে দাবী করছেন সংশ্লিষ্ট কমিটিবৃন্দ ও এলাকা বাসী । শুধু তাই নহে স্যার সলিমুল্লাহ এতিমখানার নির্বাচনকে কেন্দ্র করে এলাকাবাসীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।  

নির্বাচনীয় বিষয় গুলি নিয়ে ঐতিহ্যবাহী এতিমদের প্রতিষ্ঠান স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার নির্বাচন বাতিলের দাবিতে ঢাকা দক্ষিণ সিটির ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান মানিক নির্বাচন বাতিল চেয়ে তিনি সমাজ সেবা অধিদ্প্তরের পরিচালক বরাবর আবেদনও করেছেন। গত ১৫ সেপ্টেম্বর সেই আবেদনে কাউন্সিলর হাসিব নির্বাচন বাতিলে প্রতিষ্ঠানের গঠনতন্ত্র ভঙ্গের অভিযোগ আনে। 


আরো পড়ুন