• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

নিত্যপণ্যের দাম কমাতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

/ ৭৪ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২
নিত্যপণ্যের দাম

চাল, ডাল, ভোজ্য তেল, আটাসহ নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম যথাসম্ভব কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।  

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

জুলাই, ২০১৬ থেকে জুন, ২০২০ পর্যন্ত বাস্তবায়নকালে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সমাপ্ত ৮টি প্রকল্পের ওপর আই.এম.ই.ডির প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী সুপারিশগুলোর ওপর ৬টির কমপ্লায়ান্স প্রতিবেদন পাওয়া না যাওয়ায় অসন্তোষ প্রকাশ করেন কমিটি এবং আগামী এক মাসের মধ্যে এগুলো প্রেরণের সুপারিশ করা হয়।

এ সময় সারাদেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলোর কতটিতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা আছে ও কতটিতে নেই তার হালনাগাদ তথ্য এবং সরু রাস্তায় নিয়ে যাওয়ার মতো কোনো আধুনিক অগ্নিনির্বাপণ যন্ত্র আছে কি না সে সম্পর্কিত বিশদ তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

১৩তম বৈঠকে গঠিত ২ নম্বর সংসদীয় সাব-কমিটির প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়। এছাড়া দেশের ক্রীড়া জগতে ইতিহাস সৃষ্টিকারী নারী ফুটবল দলকে সাফ চ্যাম্পিয়নশিপ অর্জন করায় কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সমাপ্ত প্রকল্পগুলোর ওপর আই.এম.ই.ডি কর্তৃক প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার ওপর বাস্তবায়ন-অগ্রগতি ও ২০১৬ থেকে জুন ২০২১ পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পসমূহের ভৌত ও আর্থিক অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর অতিরিক্ত সচিব, দপ্তর প্রধান, মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


আরো পড়ুন