• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:২১ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

‘গণকবর এবং যুদ্ধাপরাধের বিষয়ে ইউক্রেনের দাবি মিথ্যা’

/ ৮ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
ইউক্রেন

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান প্রায় সাত মাস ধরে চলছে। এরমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। নিহত হয়েছে অনেক মানুষ।

চলমান অভিযানে দোনবাস অঞ্চলের ইজিউম শহর থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের পর গণকবর পাওয়ার ব্যাপারে ইউক্রেন যে দাবি করেছে তাকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে ক্রেমলিন।
গতকাল সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনের এসব দাবি মিথ্যা। প্রকৃত সত্য কী তা প্রকাশের জন্য রাশিয়া পদক্ষেপ নেবে।

ইউক্রেনের সরকারি কর্মকর্তারা দাবি করছেন, খারকিভ অঞ্চলের ইজিউম শহর থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার করার পর সেখানে কয়েকটি গণকবর পাওয়া গেছে। সেখান থেকে সাড়ে চারশ মরদেহ উদ্ধার করা হয়।

রুশ সেনা প্রত্যাহার করার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধ গণহত্যা ও যুদ্ধাপরাধের অভিযোগ আনেন।

পাল্টা যুক্তি দিয়ে পেসকভ বলেন, গত এপ্রিল মাসে বুচা শহর থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের পর একই ধরনের গণহত্যার অভিযোগ এনেছিল ইউক্রেন। সে সময় ইউক্রেন দাবি করেছিল যে, বুচা শহরের গণকবর থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে রাশিয়া সুনির্দিষ্টভাবে এই অভিযোগ নাকচ করেছিল।


আরো পড়ুন