• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১২:৩৬ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

সাইপ্রাসে উদ্ধার নৌকায় ভাসমান ইতালিগামী ৩০০ অভিবাসী

/ ৮ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
ইতালিগামী ৩০০ অভিবাসী

সাইপ্রাস দ্বীপরাষ্ট্রের ২০৩ কিলোমিটার পশ্চিমে ৩০০ জনেরও বেশি অভিবাসীকে নিয়ে ভেসে যাওয়া একটি ছোট কাঠের নৌকা উদ্ধার করেছে সাইপ্রিয়ট কর্মকর্তারা। মঙ্গলবার একজন সাইপ্রিয়ট কর্মকর্তা বিষয়টি জানিয়েছেন।

সাইপ্রাস জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারের কমান্ডার আন্দ্রেয়াস চারালামবিডেস বলেন, ‘৬০ ফুট লম্বা নৌকার ক্যাপ্টেন ইঞ্জিনের সমস্যা অনুভব করার পর সোমবার বিকেলে একটি দুর্যোগ কল পাঠিয়েছিলেন। পরে একটি হেলিকপ্টার এবং তিনটি নৌ ও পুলিশ টহল জাহাজ নৌকাটিকে সহায়তা দেয়।

নৌকাটি তিন দিন আগে লেবানন থেকে রওনা হয়েছিল। নৌকাটি অনেক মহিলা এবং শিশুদের নিয়ে ইতালিতে পৌঁছানোর চেষ্টা করছিল। ’

নৌকায় থাকা অভিবাসীদের জাতীয়তা নির্ধারণ করা যায়নি এখনো। পরে সমস্ত অভিবাসীদের মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী কার্গো জাহাজ পাওলো টপিকে করে নিরাপদে স্থানান্তর করা হয়।

চারালামবিডেস আরও বলেছেন, ‘বোটের ক্যাপ্টেন পাওলো টপিকের ক্যাপ্টেনকে লিমাসোলের সাইপ্রিয়ট বন্দরের জন্য যাত্রা করতে বলেছিল যাতে অভিবাসীরা নামতে পারে। তবে জাহাজটি মালিক কোম্পানির নির্দেশে তার আসল গন্তব্য ইস্তাম্বুলে যাওয়ার জন্য বেছে নেয়। ’

উল্লেখ্য, সমুদ্রপথে ইউরোপে বিপজ্জনক অভিবাসনের জন্য একটি লঞ্চিং প্যাডে পরিণত হয়েছে লেবানন। দেশের অর্থনৈতিক সঙ্কট গভীর হওয়ার সাথে সাথে, অনেক লেবানিজ, সেই সাথে সিরীয় এবং ফিলিস্তিনি শরণার্থীরা সমুদ্রে যাত্রা করেছে।


আরো পড়ুন