• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৫১ অপরাহ্ন




বাজেট পেলে ৩০০ আসনেই ইভিএম দেবে ইসি মো. আলমগীর

/ ২৯ বার পঠিত
আপডেট: রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২
নির্বাচন কমিশনার মো. আলমগীর

নির্বাচন কমিশন পর্যাপ্ত বাজেট পেলে ৩০০ আসনেই ইভিএমে ভোট করতে চায় বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। রোববার (১৮ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এক সভায় তিনি এ কথা বলেন। ইসি আলমগীর বলেন, কোন রাজনৈতিক দল নয় বরং তাদের মতামত বিশ্লেষণ করে ইভিএম সমর্থনকারী দলের সংখ্যা নির্ধারণ করে কমিশন। মতামত পাল্টে দেয়ার মতো কোন ঘটনা ঘটেনি। আলমগীর বলেন, দলগুলোর সঙ্গে যে সভা করেছি তার ভিডিও ক্লিপ আছে। সেগুলো দেখে আমাদের লিখিতভাবে দিয়েছেন। তিনবার মিলিয়ে দেখা হয়েছে। আমরা দলগুলোর লিখিত বক্তব্য এবং ভিডিও ক্লিপের ভিত্তিতে ইভিএম নিয়ে সিদ্ধান্ত নিয়েছি।

তবে এই মুহূর্তে পেপার ট্রেইল সংযোজন করা সম্ভব নয় বলে জানালেন ইসি। তিনি বলেন, ভোটার তালিকার সঙ্গে ইভিএমেও ফটো দেখা যায়। কাজেই কারো আঙ্গুলের ছাপ না মিললেও একজনের ভোট অন্যজন দেওয়ার সুযোগ নেই। কারো আঙ্গুলের ছাপ না মিললে সেই ফটো মিলিয়ে দেখা হয়।

ইসি বলেন, সব দিক থেকেই আমরা নিশ্চিত হয়েছি ইভিএমে কারচুপি করা যায় না। আর অনেকেই বলেছেন যদি কারচুপি করা না যায়, তবেই ইভিএম চায় তারা। সে হিসেবে আমরা দেখেছি মোট ১৭টি দল ইভিএম চায়।

গত নির্বাচনের কথা উল্লেখ করে তিনি বলেন, যেখানে ইভিএম হয়েছে, সেখানেই কোনো মারামারি, রক্তপাত হয়নি, কোনো কারচুপি হয়নি এবং একটি নির্বাচন নিয়েও কোনো অভিযোগ আসেনি, চ্যালেঞ্জও করা হয়নি। তাই সবকিছু বিবেচনায় আমরা ইভিএম নিয়ে সিদ্ধান্ত নিয়েছি। আলমগীর বলেন, এটা আমাদের সিদ্ধান্ত- ১৫০ আসনে যদি নির্বিঘ্নে ভোট নিতে পারি, বাকি ১৫০ আসনে ব্যালটে হলে যেন প্রয়োজনীয় ফোর্স মোতায়েন করতে পারি। সেভাবেই আমরা সিদ্ধান্ত নিয়েছি।





আরো পড়ুন