• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন

বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন মারা গেছেন

/ ১০৫ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

ডেস্ক রিপোর্টঃ

বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন মারা গেছেন। বুধবার রাত সাড়ে ৯টা দিকে রাজধানীর গুলশানের নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৩ বছর। বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন।
শাহ মোয়াজ্জেম হোসেন ১৯৩৯ সালে মুন্সীগঞ্জের দোগাছি গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্র জীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে জড়িত যুক্ত ছিলেন। ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি অংশ গ্রহণ করেন।

তবে জাতীয় রাজনীতির শুরুতে তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। পরে জাতীয় পার্টি হয়ে বিএনপিতে যোগ দেন। জানা যায়, ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ঢাকা-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৭২ সালে বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি খন্দকার মোশতাক আহমেদের মন্ত্রিসভার একজন সদস্য ছিলেন। এরপর তিনি হুসেইন মুহাম্মাদ এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টিতে যোগদান করেন। এইচ এম এরশাদের শাসনামলে উপ-প্রধানমন্ত্রী এবং জাতীয় পার্টির মহাসচিবও ছিলেন। কিন্তু তাকে ১৯৯২ সালে দল থেকে বহিষ্কার করা হয়। তারপর তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগ দেন। তিনি দলটির ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।


আরো পড়ুন