• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৩৫ অপরাহ্ন




আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন ট্রাস

/ ৩৪ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
1662469180

আন্তর্জাতিক ডেস্কঃ

বালমোরাল ক্যাসেলে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের সাথে বৈঠকের পর যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন লিজ ট্রাস। মঙ্গলবার রানি আনুষ্ঠানিকভাবে তাকে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন।

গত ছয় বছরের মধ্যে কনজারভেটিভ পার্টির চতুর্থ প্রধানমন্ত্রী হিসেবে ব্রিটেনের দায়িত্ব নিয়েছেন লিজ ট্রাস। সরকার গঠনের জন্য ৯৬ বছর বয়সী ব্রিটিশ রানির অনুমতির প্রয়োজন হওয়ায় মঙ্গলবার রাজপরিবারের স্কটিশ বাড়ি বালমোরাল ক্যাসেলে যান তিনি।

সেখানে আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং ট্রেজারির প্রথম লর্ড হিসাবে নিয়োগের সময় রানির হাতে চুম্বন করেন লিজ ট্রাস।


৭০ বছর ধরে ব্রিটেনে রানির পদে অধিষ্ঠিত আছেন দ্বিতীয় এলিজাবেথ। তাঁর অধীনে লিজ ট্রাস হতে যাচ্ছেন ১৫তম ব্রিটিশ ও তৃতীয় নারী প্রধানমন্ত্রী। প্রথম নারী হিসেবে মার্গারেট থ্যাচার ১৯৭৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ব্রিটেনের সরকার পরিচালনা করেন। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত এ দায়িত্ব সামলান টেরিজা মে।

তিন বছরের টালমাটাল ক্ষমতার পর পদত্যাগে বাধ্য হওয়া সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের স্থলাভিষিক্ত হয়েছেন লিজ ট্রাস। ক্রমবর্ধমান অর্থনৈতিক মন্দা আর জ্বালানি সংকট ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর জন্য বড় চ্যালেঞ্জ হতে পারে।

বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে বলা হয়েছে, রানি এলিজাবেথ লিজ ট্রাসকে শুভেচ্ছা এবং নতুন প্রশাসন গঠনের জন্য তাকে অনুরোধ জানিয়েছেন। লিজ ট্রাস রানির প্রস্তাব গ্রহণ করেন।





আরো পড়ুন