• শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:০৭ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

ইউক্রেনকে সহায়তা দেওয়া বন্ধ করতে পারে যুক্তরাজ্য

/ ৫০ বার পঠিত
আপডেট: বুধবার, ৩১ আগস্ট, ২০২২
1661856038-Capture

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর থেকেই কিয়েভকে সমর্থন জানিয়ে আসছে যুক্তরাজ্য। মস্কোর ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া দেশটি। এমনকি কিয়েভকে সামরিক ও আর্থিক সহায়তা দিচ্ছে লন্ডন। তবে অর্থসঙ্কটে সাহায্য দেওয়া বন্ধ করেতে পারে যুক্তরাজ্য।

ব্রিটিশ সংবাদপত্র দ্যা সানডে টাইসমের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার।

প্রতিবেদনে ভারতীয় সংবাদ মাধ্যমটি জানায়, রোববার দ্যা সানডে টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, চলতি বছরের শেষেই ইউক্রেনকে দেওয়া লন্ডনের সাহায্য তলানিতে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে। এর মূলে রয়েছে আর্থিক সঙ্কট।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রুশ বাহিনী। এরপর থেকে ইউক্রেনকে প্রায় ২৩০ কোটি পাউন্ডের সামরিক ও আর্থিক সহায়তা করেছে যুক্তরাজ্য।

যুদ্ধ পরিস্থিতির মধ্যেই গত এপ্রিলে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন কিয়েভ সফর করেছেন। ওই সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক বসেন তিনি। বৈঠকের পর রুশ হামলা ঠেকাতে ইউক্রেনের পাশে দাঁড়ানোর কথাও ঘোষণা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

তবে ব্রিটিশ কর্তৃপক্ষের একটি সূত্র সানডে টাইমসকে জানায়, মূল্যবৃদ্ধি ও আর্থিক সঙ্কটে বিদায়ী প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি পালনের পথে অন্তরায় হতে চলেছে।


আরো পড়ুন