• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৩৯ অপরাহ্ন




মিলল ৩ হাজার বছরের পুরোনো সমাধি!

/ ৪০ বার পঠিত
আপডেট: বুধবার, ৩১ আগস্ট, ২০২২
1661919707-peru

আন্তর্জাতিক ডেস্কঃ

প্রায় ৩ হাজার বছরের পুরোনো এক সমাধি আবিষ্কার করা হয়েছে পেরুতে। সমাধিটি কোনো একজন গুরুত্বপূর্ণ পুরোহিতের ছিল বলে তথ্য দিয়েছেন দেশটির সংস্কৃতি মন্ত্রী। এরইমধ্যে পেরুর সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কারের একটি হয়ে উঠেছে এই সমাধি।

সহস্র কোটি বছরের পুরোনো এই পৃথিবীতে আবারও পাওয়া গেলো নতুন রহস্য। পেরুর কাজামার্কা শহরের প্রত্নতাত্ত্বিক স্থান পাকোপাম্পায় সম্পূর্ণ নতুন একটি সমাধির খোঁজ পেলেন পেরু ও জাপানের প্রত্নতত্ত্ববিদরা।

পেরুর উত্তরের উচ্চভূমিতে পাওয়া এ সমাধিতে রয়েছে একজন পুরোহিতের দেহাবশেষ। এছাড়াও বেশ কিছু বহিরাগত বস্তু এবং বাদ্যযন্ত্রও আবিষ্কৃত হয়েছে সমাধিটিতে। এগুলো ঝিনুক এবং পাথরের তৈরি। পুরোহিতের পরিচয় জানতে চলছে গবেষণা।

প্রত্নতত্ত্ববিদ ইউজি সেকি বলেন, এই কবরে স্ট্রমবাস শামুকও আবিষ্কার করেছি আমরা। যেগুলো শুধুইমাত্র ইকুয়েডরের জলে পাওয়া যায়। এর অর্থ এটাই দাঁড়াতে পারে যে এই পুরোহিত অনেক গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

পাকোপাম্পা থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হয়ে উঠেছে সমাধিটি। এখন পর্যন্ত ৭০০ এবং ৬০০ খ্রিস্টপূর্বাব্দের দুটি সমাধি রয়েছে সেখানে। যেগুলো লেডি অফ পাকোপাম্পা এবং সর্প জাগুয়ার যাজকের ছিল বলে তথ্য পাওয়া গেছে।





আরো পড়ুন