• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

যুদ্ধজাহাজ প্রবেশাধিকার নিষিদ্ধ করলো সলোমন দ্বীপপুঞ্জ

/ ১০৪ বার পঠিত
আপডেট: বুধবার, ৩১ আগস্ট, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন যুদ্ধজাহাজের প্রবেশাধিকার নিষিদ্ধ ঘোষণা করেছে সলোমন দ্বীপপুঞ্জ। গতকাল মঙ্গলবার সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রীর অফিস থেকে এক বিবৃতির মাধ্যমে এ কথা জানানো হয়।

এ বিষয়ে দ্বীপ রাষ্ট্রটি জানায়, এখন থেকে আর কোনো বিদেশী যুদ্ধজাহাজ বিনা অনুভূতিতে সলোমন দ্বীপপুঞ্জের পানিসীমায় প্রবেশ করতে পারবে না; প্রবেশ করতে হলে আগে থেকে অনুমতি নিতে হবে।

এক বিবৃতিতে সলোমন দ্বীপের প্রধানমন্ত্রী মানিসে সোগাভারে বলেন, ‘আমরা আমাদের বন্ধুদেরকে অনুরোধ করছি যাতে সলোমন দ্বীপপুঞ্জের বন্দরে তাদের সামরিক জাহাজ ভেড়ানোর আগে বিষয়টি পর্যালোচনা করার সুযোগ দেন এবং আমাদের নতুন প্রক্রিয়ার মধ্যে তারা সবকিছু করার চেষ্টা করে।

বিবৃতিতে তিনি আরো বলেন, ‘এই সিদ্ধান্ত সমস্ত সামরিক যুদ্ধজাহাজের ক্ষেত্রে প্রযোজ্য হবে। মূলত এক্সক্লুসিভ অর্থনৈতিক জোনের নিরাপত্তা নিশ্চিত করার সক্ষমতা অর্জনের লক্ষ্য নিয়ে নতুন এই প্রটোকল প্রক্রিয়া চালু করা হয়েছে। ‘

বিবৃতিতে বলা হয়েছে, দেশের পানিসীমায় বিদেশি জাহাজগুলোর প্রবেশের ব্যাপারে দুর্ভাগ্যজনক কিছু অভিজ্ঞতার কারণে এ সমস্ত সিদ্ধান্ত নিতে হয়েছে। বছরজুড়ে বিদেশি জাহাজগুলোর ক্ষেত্রে দেখা গেছে তারা ঢুকে পড়েছে। তবে কোন কোন দেশ এই ধরনের কাজ করেছে বিবৃতিতে তাদের নাম উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত, গত সপ্তাহে আমেরিকার কোস্ট গার্ড ‘অলিভার হেনরি’ নামে একটি জাহাজ সলোমন দ্বীপের বন্দরে ভিড়ানোর চেষ্টা করে কিন্তু অনুভূতি দেয়া হয়নি।


আরো পড়ুন