• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৯ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

ট্রাম্পের ট্রুথ সোশ্যালকে নিষিদ্ধ করল গুগল প্লে

/ ৩২ বার পঠিত
আপডেট: বুধবার, ৩১ আগস্ট, ২০২২
1661921363-tramp-n24

আন্তর্জাতিক ডেস্কঃ

নীতিমালা না মানায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালকে গুগল প্লে থেকে নিষিদ্ধ করা হয়েছে। এর আগে টুইটার তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। যেখানে তাঁর ফলোয়ার ছিল ৮৮ মিলিয়ন।

বুধবার (৩১ আগস্ট) সিএনবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গুগল বলেছে, গত ১৯ আগস্টে ট্রুথ সোশ্যালকে স্ট্যান্ডার্ড নীতিমালা লঙ্ঘনের বিষয়ে অবহিত করা হয়।

এই নিষেধাজ্ঞার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে স্মার্টফোন ব্যবহারকারীদের ৪৪ শতাংশ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন না। এমনকি এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত গুগলে অ্যাপ থেকে কোনো কিছু সরাসরি প্রচারও করা যাবে না।

তবে ট্রুথ সোশ্যালের পক্ষ থেকে বলা হচ্ছে, এই সমস্যা সমাধানে কাজ করবে। অবশ্য ট্রুথ সোশ্যালের সিইও ডেভিন নুনেস আগেই গুগলকে ‘একচেটিয়া’ অধিকার প্রতিষ্ঠাকারী প্রতিষ্ঠান বলে অভিহিত করেছিলেন।

অবশ্য ট্রুথ সোশ্যালের এসব সমস্যা কিভাবে সমাধান করা যায় সে বিষয়ে ট্রাম্পের এই প্রতিষ্ঠানকে পরামর্শও দেওয়া হয়েছে বলে জানিয়েছে গুগল। তবে গুগলের এই সর্বশেষ সিদ্ধান্তের বিষয়ে কোনো মন্তব্য করেনি ট্রুথ সোশ্যাল।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলা ও সহিংসতা চালাতে সমর্থকদের উস্কানি দেওয়ার অভিযোগে গত বছরের জানুয়ারিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে নিষিদ্ধ হন ট্রাম্প। ওই হামলার ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছিলেন।

এই ঘটনার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। এছাড়া ওই হামলায় ডোনাল্ড ট্রাম্প উসকানি দিয়েছেন, এমন অভিযোগ তুলে টুইটার কর্তৃপক্ষ তাঁর অ্যাকাউন্ট চিরতরে বন্ধ করে দেয়।

অবশ্য টুইটারে নিজের বন্ধ অ্যাকাউন্ট ফেরত পেতে গত বছরের অক্টোবরে আদালতের দ্বারস্থ হয়েছিলেন সাবেক এই প্রেসিডেন্ট। তবে এতে কোনো ফল হয়নি। ট্রাম্প তখন নিজের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ‘ট্রুথ সোশ্যাল’ চালু করেন। এতে ট্রাম্পের ৪ মিলিয়ন ফলোয়ার রয়েছে।


আরো পড়ুন