• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৪ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

বিশ্বে করোনায় আক্রান্ত-মৃত্যু কমলো

/ ১৭ বার পঠিত
আপডেট: সোমবার, ২৯ আগস্ট, ২০২২
corona

সেন্ট্রাল ডেস্কঃ

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। তবে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যুর সংখ্যা। সেইসঙ্গে কমেছে নতুন আক্রান্ত রোগীর সংখ্যাও। করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী আরও ৮৪২ জনের মৃত্যু হয়েছে; যা আগের দিনের তুলনায় সাড়ে তিন শতাধিক কম।

এ সময় করোনা রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৫১ হাজার ৪৮৬ জন; যা আগের দিনের তুলনায় নতুন ৭৫ হাজারের বেশি কম।
আজ সোমবার সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

করোনার হিসেব রাখার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যমতে, ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। এ সময় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭২ হাজার ৮৬৫ জন এবং মারা গেছেন ২৪৮ জন।

এদিকে, যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪৫১ জন এবং মারা গেছেন ৮ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ২৯৫ জন এবং মারা গেছেন ৭০ জন। ব্রাজিলে মারা গেছেন ২০ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৫২ জন। মেক্সিকোতে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫৫৭ জন এবং মারা গেছেন ৫০ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ১১০ জন। ইরানে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৯৩ জন এবং মারা গেছেন ৪৪ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৬৪৭ জন এবং মারা গেছেন ৪১ জন। তাইওয়ানে মারা গেছেন ৩১ জন এবং আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৭৬৫ জন।

এছাড়া রাশিয়ায় মারা গেছেন ৮৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৮৫৭ জন। ফিলিপাইনে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩১৮ জন এবং মারা গেছেন ৫৪ জন। অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ৯ হাজার ২৫৫ জন এবং মারা গেছেন ১৫ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৬৯ জন এবং মারা গেছেন ২৭ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৫১ জন এবং মারা গেছেন ৩০ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬০ কোটি ৫৭ লাখ ৮৬ হাজার ৪৯২ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৮৭ হাজার ৯১৪ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সুস্থ হয়েছেন ৫৮ কোটি ১২ লাখ ৪০ হাজার ৭০০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস ধরা পড়ে। এরপর ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। মহামারি করোনাভাইরাস এখন পর্যন্ত সারাবিশ্বে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। প্রায় প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। বাড়ছে শনাক্তও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে।


আরো পড়ুন