• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৭ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ

/ ৩৬ বার পঠিত
আপডেট: রবিবার, ২৮ আগস্ট, ২০২২
1661666244-Capture

আন্তর্জাতিক ডেস্কঃ

তাইওয়ানকে নিয়ে উত্তেজনা বেড়েই চলছে। পেলোসির সফরের পর থেকে একের পর এক সামরিক মহড়া দিয়ে চলছে চীন ও তাইওয়ান। এর মধ্যেই প্রণালিটি দিয়ে দুটি মার্কিন যুদ্ধ জাহাজ আন্তর্জাতিক জলসীমার মধ্য দিয়ে চলাচল করছে। এতে করে উত্তেজনা আরও বাড়বে।

মার্কিন নৌ বাহিনীর উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, রোববার (২৮ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীর আন্তর্জাতিক জলসীমা দিয়ে চলাচল করেছে। মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর প্রথমবারের মতো প্রণালিটি দিয়ে কোনো মার্কিন যুদ্ধ জাহাজ চললো।

এক বিবৃতিতে মার্কিন সপ্তম নৌবহর জানায়, রুটিন অনুযায়ী গাইডেড-মিসাইল ক্রুজার ইএসএস অ্যান্টিটাম ও ইএসএস চ্যান্সেলরসভিল তাইওয়ান ট্রানজিট ব্যবহার করছে। তাইওয়ান প্রণালী দিয়ে জাহাজের চলাচল ইন্দো-প্যাসিফিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রদর্শন করে। আন্তর্জাতিক আইন মতে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর উড়োজাহাজ ও জাহাজ যে কোনো জায়গায় যেতে পারবে।

সবশেষ কয়েক বছর ধরেই তাইওয়ান প্রণালীর আন্তর্জাতিক জলসীমা দিয়ে যুদ্ধ জাহাজ পরিচালনা করে আসছে যুক্তরাষ্ট্র। এমনকি তাদের মিত্র যুক্তরাজ্য ও কানাডাও তাদের যুদ্ধ জাহাজ পরিচালনা করেছে; তবে তা যুক্তরাষ্ট্রের তুলনায় নগণ্য। এ নিয়ে তাদের ওপর ক্ষিপ্ত চীন।

আগে থেকেই তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন। আর পেলোসির সফরকে ঘিরে গত আগস্টে তাইওয়ানের কাছে সামরিক মহড়া চালায় শি প্রশাসন; যা চলমান রয়েছে।

পেলোসির তাইওয়ান সফর বেইজিংকে ক্ষুব্ধ করেছিল। এটিকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার একটি মার্কিন প্রচেষ্টা হিসাবে দেখে তারা।

তাইওয়ান প্রণালীতে মার্কিন নৌ বাহিনীর অপারেশনগুলো সাধারণত আট থেকে ১২ ঘণ্টা পর্যন্ত সময় নেয়। বিষয়টি চীনা সামরিক বাহিনী ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।


আরো পড়ুন