• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন

পুলিশ প্রধান বরখাস্ত

/ ১১৭ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে বন্দুকধারীর গুলিতে ১৯ স্কুলছাত্র এবং দুই শিক্ষক নিহতের ঘটনায় জেলা পুলিশ প্রধান পিট অ্যারেডোন্ডোকে বরখাস্ত করা হয়েছে।

বুধবার সন্ধ্যায় তাঁকে বরখাস্তের সিদ্ধান্ত হয়। পিট অ্যারেডোন্ডো গত জুন থেকে ছুটিতে ছিলেন। বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে তাঁর আইনজীবীর দাবি, অ্যারেডোন্ডোকে বরখাস্ত অসাংবিধানিক।
গত ২৪ মে টেক্সাসেরে এক বন্ধুকধারী একটি স্কুলে ঢুকে নির্বিচারে গুলিবর্ষণ করে। এতে ১৯ ছাত্র এবং দুইজন শিক্ষক নিহত হন। এ হত্যাযজ্ঞ চালানোর সময় পুলিশের একটি বিশেষ দল সেখানে অভিযান চালিয়ে তাঁকে হত্যা করে। তবে পুলিশ প্রধান অ্যারেডোন্ডো বিলম্বে অভিযান চালানোয় সমালোচনার শিকার হন।

এ হামলার ঘটনায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেক বাবা-মা এবং আত্মীয়-স্বজন পুলিশের প্রতিক্রিয়ায় গভীর ক্ষোভ প্রকাশ করেন।

উভালদে কনসোলিডেটেড ইন্ডিপেনডেন্ট স্কুল ডিস্ট্রিক্টের বোর্ড অফ ট্রাস্টি পুলিশ প্রধান অ্যারেডোন্ডোকে অবিলম্বে তাঁর পদ থেকে অপসারণের জন্য প্রস্তাব দেয়া। বুধবার সন্ধ্যার সভা শুরু হওয়ার সাথে সাথে শ্রোতাদের মধ্যে কেউ কেউ তাকে কাপুরুষ বলে সম্বোধন করে।

টেক্সাসের জননিরাপত্তা প্রধান স্টিভেন ম্যাকক্র স্টেট সিনেটের শুনানিতে বলেন, বন্দুকধারীকে ভবনে প্রবেশের তিন মিনিট পর তাকে থামানো যেত। কারণ সেখানে পর্যাপ্ত পুলিশ ছিল। তবে অ্যারেডোন্ডো শিশুদের জীবনের আগে পুলিশের জীবন রাখার সিদ্ধান্ত নেন।


আরো পড়ুন