• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:০৮ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

বর্ণাঢ্য আয়োজনে জাতীয় সাংবাদিক সংস্থা চট্টগ্রাম মহানগর কমিটির শপথ

/ ৩৭ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
IMG-20220824-WA0137

মোহাম্মদ জুবাইরঃ
ভালো সাংবাদিক হতে গেলে, জাতিসত্বার সাথে চেতনার মিল থাকতে হবে। মনে রাখতে হবে, শুধু সংবাদ সংগ্রহ করাই সাংবাদিকের কাজ নয়। যদি সাহসী না হন, যদি আপনাদের মধ্যে চেতনা আর সততা না থাকে, তাহলে লক্ষ্যে পৌঁছাতে পারবেন না। বিশিষ্ট শিশু সাহিত্যিক ও দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সাহিত্য সম্পাদক সাংবাদিক অমিত বড়ুয়া জাতীয় সাংবাদিক সংস্থা চট্টগ্রাম মহানগর কমিটির অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠানে এ কথা বলেন।

বুধবার (২৪ আগস্ট) রাতে ফয়েজ নুরনাহার মিলনায়তন চট্টগ্রাম একাডেমিতে বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হয় চট্টগ্রাম মহানগর জাতীয় সাংবাদিক সংস্থা’র নবনির্বাচিত কমিটির অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠান। অনুষ্ঠানে নবনির্বাচিত কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান শিশু সাহিত্যিক ও দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সাহিত্য সম্পাদক অমিত বড়ুয়া।

প্রধান অতিথির বক্তব্যে অমিত বড়ুয়া বলেন, সাংবাদিকতা একটি মহৎ পেশা। এই পেশাকে বাঁচিয়ে রাখতে হলে প্রয়োজন সততা ও নিষ্ঠা। অসৎ পেশায় টাকা উপার্জন হলেও সততাকে দূরে ঠেলে এ পেশাতে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় না। তাই আমার প্রত্যাশা থাকবে সকলেই যেন স্বচ্ছ সাংবাদিকতার চর্চা করে। তাহলে আপনার কলমের শক্তিকে কেউ আটকিয়ে রাখতে পারবেনা।

চট্টগ্রাম মহানগর নবনির্বাচিত সভাপতি ওসমান গণি (এহতেসাম) এ অভিষেক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অভিষেক অনুষ্ঠানে প্রধন বক্তার বক্তৃতা করেন, বিশিষ্ট সাংবাদিক ও বিজয় ৭১ এর সভাপতি সজল কান্তি চৌধুরী। বক্তব্যে তিনি বলেন, সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের দরকার হবে। দক্ষতা যদি বৃদ্ধি না হয়, তাহলে সাংবাদিকতার পেশায় বেশি দিন সততার সাথে থাকা যাবে না। যদি সাংবাদিক হিসেবে আজীবন থাকতে চাই, তাহলে আমাদের আদর্শিক হতে হবে, সততার মধ্যে থাকতে হবে। দক্ষতা সৃষ্টির মাধ্যমে চট্টগ্রামকে আলোকিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চসিক (সংরক্ষিত-০৭) এর মহিলা কাউন্সিলর রুমকি সেনগুপ্ত বলেন, সংস্কৃতি, সম্প্রীতি নিয়ে লিখতে হবে। চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্যকে লালন করতে হবে, ধারন করতে হবে। আমরা যত বেশি চট্টগ্রামকে প্রকাশ করবো, ততই চট্টগ্রাম উন্নত হবে।

এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্মাইল প্রকল্প কারিতাস চট্টগ্রাম অঞ্চলের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা দেবব্রত পাল, আমাদের আলোকিত সমাজের চেয়ারম্যান মুহাম্মদ কামরুল ইসলাম।
বক্তব্য রাখেন, জাতীয় সাংবাদিক সংস্থা চট্টগ্রাম বিভাগীয় কমিটির সহ-সভাপতি মোঃ জুবাইর, সহ-সভাপতি মোঃ ইসমাইল, সহ-সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম, মোঃ ওয়াসিম, মহানগর কমিটির সাধারণ সম্পাদক হাসান উল্লাহ, সহ-সভাপতি আব্দুল কাদের, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, অর্থ সম্পাদক রুজিনা আক্তার, প্রচার সম্পাদক জোবাইদা ইয়াছমিন, ত্রাণ ও দুর্যোগ মোকাবেলা সম্পাদক মোঃ কাইয়ুম, সদস্য বিশ্বজিৎ গুহ, শারমিন আকতার, আবদুল মোমিন সুমনসহ প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন সংগঠনের সদস্য আব্দুল মোমিন সুমন। কবিতা পাঠ করেন কবি সোমা মুৎসুদ্দি।

রামু প্রেসক্লাবের বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠানে সাংবাদিক, ধর্মীয় নেতৃবৃন্দ, শিক্ষক, আইনজীবি, ব্যবসায়ি, ক্রীড়া, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সহ সুধীজনরা এ অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আসা আমন্ত্রিত অতিথিবৃন্দ সহ সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন নব নির্বাচিত কমিটির সভাপতি ওসমান গণি (এহতেসাম) এর প্রতি।

আলোচনা সভা ও শপথগ্রহণ শেষে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য অবদানের জন্য ৮ জন সাংবাদিক ও স্বপ্নের বাংলা পড়ো আর জিতো কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হওয়ায় ৩ জন শিক্ষার্থীসহ মোট ১১ জনকে সম্মাননা স্মারক প্রধান করা হয়।


আরো পড়ুন