• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৩১ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

সমকামিতা বৈধতা পাচ্ছে সিঙ্গাপুরে

/ ২২ বার পঠিত
আপডেট: সোমবার, ২২ আগস্ট, ২০২২
1661133614-25

আন্তর্জাতিক ডেস্কঃ

সিঙ্গাপুরে সমকামিতা বৈধতা পেতে যাচ্ছে। দেশটি সমকামী যৌনতা নিষিদ্ধের একটি আইন বাতিল করছে । কয়েক বছরের দীর্ঘ বিতর্কের পর রোববার দেশটির জাতীয় টেলিভিশনে সমকামে বৈধতার এই ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। খবর বিবিসি।

সিঙ্গাপুরের এলজিবিটি কর্মীরা দেশটির সরকারের এই পদক্ষেপকে ‘মানবতার জয়’ বলে প্রশংসা করেছেন। রক্ষণশীল মূল্যবোধের জন্য পরিচিত সিঙ্গাপুর। কিন্তু গত কয়েক বছর ধরে সমকাম নিষিদ্ধে ঔপনিবেশিক-আমলে তৈরি ৩৭৭এ আইনটি দেশটির দণ্ডবিধি থেকে বাতিলের দাবি তুলেছেন।

এর মাধ্যমে এশিয়ায় ভারত, তাইওয়ান এবং থাইল্যান্ডের পর এলজিবিটি সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠায় সর্বশেষ দেশ হিসেবে এমন পদক্ষেপ নিল সিঙ্গাপুর।

দেশটির সরকার অতীতে ৩৭৭এ আইনটি সচল রাখার পক্ষে অবস্থান নিয়েছিল। এই আইনে পুরুষ সমকাম নিষিদ্ধ। উভয় পক্ষকে সন্তুষ্ট রাখার পদক্ষেপ হিসেবে আইনটি প্রয়োগ না করার প্রতিশ্রুতি দিয়েছিল সরকার।

কিন্তু রোববার রাতে প্রধানমন্ত্রী লি বলেছেন, তারা আইনটি বাতিল করবেন। কারণ তিনি বিশ্বাস করেন এটিই হবে সঠিক পদক্ষেপ। আর এটি এমন কিছু যা বেশিরভাগ সিঙ্গাপুরীয় মেনে নেবেন।

তিনি বলেন, সমকামী ব্যক্তিরা এখন আরও ভালোভাবে গ্রহণযোগ্যতা পাবেন এবং ৩৭৭এ বাতিলে দেশের অন্যান্য আইন বর্তমান সামাজিক রীতিনীতির সাথে সঙ্গতিপূর্ণ হবে। আমি আশা করছি, সমকামী সিঙ্গাপুরীয়দের কিছুটা স্বস্তি দেবে সরকারের এই সিদ্ধান্ত।


আরো পড়ুন