• শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০২:১৬ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বসানোর ‘কথা ভাবছে জাপান’

/ ২৩ বার পঠিত
আপডেট: রবিবার, ২১ আগস্ট, ২০২২
osro

আন্তর্জাতিক ডেস্কঃ

চীনের বিরুদ্ধে পাল্টা আক্রমণ সক্ষমতা জোরদার করতে জাপান এক হাজার দূর পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র মোতায়েন করার কথা ভাবছে বলে জানিয়েছে জাপানি পত্রিকা ইয়োমিউরি।

সরকারি সূত্রের বরাত দিয়ে রোববার দৈনিকটির এক প্রতিবেদনে জানানো হয়, টোকিও তাদের এখনকার ক্ষেপণাস্ত্রগুলো আধুনিকায়ন করে পাল্লা ১০০ কিলোমিটার থেকে বাড়িয়ে এক হাজার কিলোমিটার করতে চাইছে।

জাহাজ বা উড়োজাহাজ থেকে ছোড়া সম্ভব এসব ক্ষেপণাস্ত্র মূলত দক্ষিণাঞ্চলীয় নানসে দ্বীপপুঞ্জের আশপাশজুড়ে বসানো হবে, যেন সেগুলো ছোড়ার পর উত্তর কোরিয়া ও চীনের উপকূল পর্যন্ত পৌঁছাতে পারে।

ইয়োমিউরির এই প্রতিবেদনের বিষয়ে মন্তব্য চাওয়া হলেও জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে সাড়া দেননি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাপান তাদের দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সংবিধানের ব্যাখ্যায় কেবল আত্মরক্ষার স্বার্থেই সামরিক বাহিনীকে ব্যবহার করা হতে পারে- এমনটা বলে এলেও সাম্প্রতিক বছরগুলোতে তাদেরকে আগের তুলনায় আগ্রাসী কৌশল নিতে এবং সামরিক খাতে ব্যয় বাড়াতে দেখা যাচ্ছে।

তবে এতদিন ধরে তারা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন থেকে বিরতই ছিল; অন্য রাষ্ট্রের ভূখণ্ডে আঘাত হানতে পারে এমন অস্ত্রও তাদের বেশি নেই।

চলতি মাসে তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর থেকে ওই অঞ্চলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের মিত্র বলে পরিচিত দেশগুলোর উত্তেজনা চড়ছে।

চীন তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন প্রদেশ মনে করে, মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করতে প্রয়োজনে স্বশাসিত ওই দ্বীপটির ওপর শক্তি প্রয়োগের হুমকিও দিয়ে রেখেছে তারা।


আরো পড়ুন