• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৮:০১ অপরাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

লাভজনক হার্ডওয়্যার ব্যবসা যেভাবে শুরু করতে হবে নয়তো লস হবে !

/ ৪৯ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
হার্ডওয়্যার ব্যবসা - সংবাদ টিভি


বর্তমান সময়ে হার্ডওয়ার ব্যবসা কে খুবই লাভজনক ব্যবসার মধ্যে ধরা হয়। সঠিকভাবে যদি এই ব্যবসাটি করা যায় তাহলে এই ব্যবসার মাধ্যমে ভালো অর্থ লাভ করা সম্ভব। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে ধারণা দেওয়ার চেষ্টা করবো কিভাবে আপনারা হার্ডওয়ার ব্যবসা শুরু করবেন এবং হার্ডওয়ার ব্যবসায় কেমন লাভ হবে সেই সম্পর্কিত কিছু বিষয় নিয়ে। আর জন্য আপনাদেরকে অবশ্যই আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়তে হবে

হার্ডওয়ার ব্যবসা শুরু করার নিয়ম : হার্ডওয়ার ব্যবসা শুরু করার জন্য আপনাকে আগে কিছু বিষয় ঠিক করে নিতে হবে। অর্থাৎ আপনি কোন জায়গায় হার্ডওয়ারের দোকান টি দিবেন সেটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। হার্ডওয়ার ব্যবসায় সফলতার জন্য অবশ্যই ভাল একটি স্থান থেকে দোকান দেওয়াটা জরুরি।বড়বাজারে যদি হার্ডওয়ারের দোকান দিতে পারেন তাহলে সফল হওয়ার সম্ভাবনা অনেক বেশি থেকে যায়।

ভালো একটি স্থান দেখে যদি হার্ডওয়ারের দোকান দিয়ে থাকেন এবার আপনাকে দোকানটির সুন্দরভাবে ডেকোরেশন করে ফেলতে হবে এবং দোকানের প্রচার করতে হবে। দোকানের প্রচার করা খুবই গুরুত্বপূর্ণ ব্যবসায় সফলতা অর্জন করার জন্য।সবকিছু ঠিকঠাক হয়ে গেলে আপনাকে এবার হার্ডওয়ারের পাইকারি বাজার গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে এবং সেই বাজারগুলো থেকে কম দামে হার্ডওয়ারের মালামাল নিয়ে আসতে হবে।

হার্ডওয়ার পাইকারি বাজার/হার্ডওয়ার পাইকারি মার্কেট: বাংলাদেশের মধ্যে কম দামে হার্ডওয়ার মালামাল পাওয়া যায় যশোর-ঢাকা এবং চট্টগ্রাম আপনারা এই সকল বাজারগুলো থেকে হার্ডওয়ার এর মালামাল কমদামে নিয়ে যেতে পারেন। তাছাড়া আপনার দোকানটি দেওয়ার পর কিছু কোম্পানি সরাসরি কোম্পানির কিছু লোক আপনার দোকানটিতে আসবে তাদেরকে চাইলে আপনি অর্ডার দিয়ে হার্ডওয়ারের কিছু ভালো মাল সংগ্রহ করতে পারেন। এদের কাছ থেকে মাল নিয়ে সুবিধা হচ্ছে এদের আপনি অর্ধেক টাকা দিয়েই এই মাল গুলো নিতে পারবেন এবং পরবর্তীতে সব বিক্রি করার পর তাদেরকে সম্পূর্ণ টাকা পরিশোধ করতে পারবেন।

হার্ডওয়ার ব্যবসায় কত পুঁজি লাগে এবং লাভ কেমন : হার্ডওয়ারের দোকান টি যদি আপনি বৃহৎ পরিসরে দিতে চান তাহলে ১০ থেকে ১৫ লক্ষ টাকার মধ্যে খুব ভালোভাবে আপনারা একটি দোকানে দাঁড় করাতে পারবেন। আমার একজন পরিচিত ভাইয়ের কথা বলছি যিনি ৫ বছর আগে ১০ লক্ষ টাকা দিয়ে হার্ডওয়ার ব্যবসা শুরু করেছিলেন এখন তিনি প্রতিমাসে ওখান থেকে ১ লক্ষ টাকার বেশি লাভ করে থাকেন। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে হার্ডওয়ার ব্যবসা শুরু করার জন্য আপনার কেমন হুজুর প্রয়োজন হবে এবং এই ব্যবসায় কত পরিমাণ লাভ করা সম্ভব।

শেষ কথা, আশা করি আজকের এই পোস্ট টি পড়ার মাধ্যমে হার্ডওয়ার ব্যবসা কিভাবে শুরু করবেন এবং হার্ডওয়ার ব্যবসা শুরু করতে কেমন পুজি লাগবে এবং লাভ কেমন হতে পারে সকল বিষয় সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে অসুবিধা হয়ে থাকে বুঝতে তাহলে কমেন্ট করে জানাতে পারেন।


আরো পড়ুন