• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

কি ভাবে পাবেন ৫ বছর মেয়াদী ব্যবসার ট্রেড লাইসেন্স!

/ ২০ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
ব্যবসার ট্রেড লাইসেন্স -সংবাদ-টিভি

ডেস্ব্যকঃ

ব্যাবসা প্রতিষ্ঠানের লাইসেন্স পাঁচ বছর মেয়াদে নবায়নের সুযোগ চেয়েছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই)। ব্যবসায়ী-শিল্পপতিদের প্রভাবশালী সংগঠনটি মনে করে, ব্যবসাপ্রতিষ্ঠানের লাইসেন্স পাঁচ বছর মেয়াদে নবায়নের সুযোগ দেওয়া হলে সরকার একসঙ্গে পাঁচ বছরের রাজস্ব পেয়ে যাবে। এ ছাড়া সময় ও শ্রম সাশ্রয় হবে।

দেশে ব্যবসা সহজীকরণ বিষয়ে সংগঠনটির আয়োজিত এক আলোচনা সভায় এ দাবি করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। আলোচনা সভা শেষে এমসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লাইসেন্স নবায়নের একই ধরনের কাজ বছরব্যাপী চালু থাকায় একটি চক্রের মধ্যে পড়েছেন ব্যবসায়ীরা।

সে জন্য ব্যবসাপ্রতিষ্ঠানকে এক বছরের পাশাপাশি পাঁচ বছর মেয়াদের জন্যও লাইসেন্স নবায়নের সুযোগ দেওয়া দরকার। ফলে কোনো প্রতিষ্ঠান যদি পাঁচ বছরের জন্য লাইসেন্স নবায়ন করে, তাহলে সরকার একসঙ্গে পাঁচ বছরের রাজস্ব পেয়ে যাবে। আর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটিও অন্যান্য কাজে মনোযোগ দিতে পারবে।

সভায় এমসিসিআইয়ের সভাপতি মো. সায়ফুল ইসলাম বলেন, ‘আমাদের দেশে ব্যবসা-বাণিজ্যের লাইসেন্স নবায়নে প্রয়োজনীয় কাগজপত্র জোগাড় করতে অনেক সময় লেগে যায়। এমনও হয়, এক বছরের কাগজ প্রস্তুত করতে আরেক বছরের কাগজ প্রস্তুতের সময় চলে আসে। এতে বছরজুড়েই এ প্রক্রিয়া চলতে থাকে। এমন পরিস্থিতি ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য কঠিন।’

ব্যবসায়ীদের এ দাবির বিষয়ে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘আমরা ব্যবসায়ীদের সমস্যা সমাধানে সব সময় আন্তরিক। পাঁচ বছর মেয়াদি লাইসেন্স নবায়নের বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।


আরো পড়ুন