• শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১১:২৩ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

তাইওয়ানের কাছে আবারও চীনের মহড়া

/ ২৮ বার পঠিত
আপডেট: সোমবার, ১৫ আগস্ট, ২০২২
চীনের মহড়া songbad tv

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতা দলের তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় আবারও মহড়া চালিয়েছে চীন। তাইপে এসেই যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। একে চীন তার সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে দেখছে এবং এ কারণেই তাইওয়ান উপকূলে দফায় দফায় মহড়া।
এ দ্বীপকে চীন তার ‘বিচ্ছিন্ন প্রদেশ’ হিসেবে দাবি করে, কয়দিন আগেই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর নিয়ে তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালায় বেইজিং। উত্তেজনার মধ্যেই দ্বীপটিতে এলেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এ দল।


সিনেটর এড মার্কের নেত্বত্বে আইনপ্রণেতাদের দলটি রোববার তাইপে পৌঁছান। পেলোসির পর তাইওয়ান সফরে আসা এটি দ্বিতীয় সর্বোচ্চ প্রতিনিধি দল। পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড বলছে, সোমবার কয়েকটি বাহিনীর সমন্বয়ে সাগরে ও আকাশে প্রস্তুতিমূলক টহল ও যুদ্ধ মহড়া চালানো হয়েছে। ইস্টার্ন থিয়েটার কমান্ড আরও বলছে, তাইওয়ান প্রণালিজুড়ে শান্তি ও স্থিতিশীলতা নষ্টের জন্য যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের অব্যাহত রাজনৈতিক কৌশলের বিরুদ্ধে এ অনুশীলন কঠোর বর্তা।


চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ভিন্ন এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের তাইওয়ান সফর চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন। যা তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা নষ্টকারী এবং লুণ্ঠনকারী হিসেবে যুক্তরাষ্ট্রের আসল চেহারা সম্পূর্ণরূপে প্রকাশ করে। চীনের সেনাবাহিনী যুদ্ধের জন্য প্রস্তুতি ও প্রশিক্ষণ অব্যাহত রেখেছে। তবে কোনো বিবৃতিতেই মহড়া সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।


আরো পড়ুন