• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০২:০৬ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

স্বাধীনতার ৭৫: ভারতকে এগিয়ে নিতে পাঁচ সংকল্পের কথা বললেন মোদি

/ ২৭ বার পঠিত
আপডেট: সোমবার, ১৫ আগস্ট, ২০২২
মোদি

বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারত তার ৭৫তম স্বাধীনতা দিবস পালন করছে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশটিতে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব । স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে তিরঙ্গায় সেজে উঠেছে গোটা দেশ। সোমবার (১৫ আগস্ট) এ উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলনের পর জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময় দিল্লির লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণে মোদী দেশবাসীকে স্বাধীনতা দিবসের অভিনন্দন জানান।


ভাষণে তিনি বলেন, “ভারত গণতন্ত্রের ধাত্রীভূমি। ৭৫ বছর ধরে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে দেশ। অনেক সংঘর্ষের মধ্যে দিয়ে স্বাধীনতা প্রাপ্তি হয়েছে। নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার সময় এখন। এসময় ভারতকে এগিয়ে নিতে পাঁচ সংকল্পের কথা ঘোষণা দেন মোদী। আগামী ২৫ বছরের মধ্যে ভারতকে উন্নয়নশীল থেকে উন্নত দেশ করতেই এই সংকল্পের কথা বলেন মোদী।


এ প্রসঙ্গে ভাষণে তিনি বলেন, বড় সংকল্প নিয়ে এগোতে হবে, তবেই স্বপ্নপূরণ হবে। আগামী ২৫ বছর দেশের জন্য গুরুত্বপূর্ণ। আগামী ২৫ বছরের মধ্যে উন্নয়নশীল থেকে উন্নত দেশ হবে ভারত। তিনি আরও বলেন, “আগামী দিনে পাঁচ বড় সংকল্প নিয়ে এগোতে হবে আমাদের। প্রথম সংকল্প হল ভারতের বিকাশ, দ্বিতীয় সংকল্প দাসত্ব থেকে মুক্তি, তৃতীয় সংকল্প উত্তরাধিকার নিয়ে গর্ব, চতুর্থ সংকল্প ঐক্যবদ্ধ থাকা, পঞ্চম সংকল্প নাগরিক কর্তব্যে অবিচল থাকা।
এদিন তিনি বিকাশের পাশাপাশি অনেক অনিয়ম ও দুনীতির বিষয়েও কথা বলেন।

তিনি বলেন, “দুর্নীতির বিরুদ্ধে লড়াই আরও জোরদার করতে হবে। তার কথায়, পরিবারতন্ত্রের রাজনীতিতে পরিবারের লাভ হয়। দেশের কোনও উপকার হয় না। দেশ থেকে পরিবারতন্ত্রের রাজনীতি দূর করতে হবে। দুর্নীতি ও পরিবারতন্ত্রের বিরুদ্ধে লড়তে হবে। ভাষণের সময় তিনি আজকের এই ভারত নির্মাণে তার পূর্বসূরীদের প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, বাপু, নেতাজি সুভাষচন্দ্র বসু, বাবাসাহেব অম্বেডকর, বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ দেশবাসী। লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণে জওহরলাল নেহরু, রাজেন্দ্র প্রসাদ, লাল বাহাদুর শাস্ত্রীদের অবদানের কথা তুলে ধরেন মোদী। সর্বশেষে আত্মনির্ভর হওয়ার বার্তা দেন দেশবাসীকে।


আরো পড়ুন