• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:৪১ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

গুগলকে ৬ কোটি ডলার জরিমানা

/ ২৫ বার পঠিত
আপডেট: রবিবার, ১৪ আগস্ট, ২০২২
google

আন্তর্জাতিক ডেস্কঃ

সার্চ জায়ান্ট গুগল এবার বিশাল অঙ্কের জরিমানার শিকার। অস্ট্রেলিয়ার এক আদালতে দায়ের করা অভিযোগে প্রতিষ্ঠানটির গুণতে হতে পারে ষাট মিলিয়ন অর্থাৎ ৬ কোটি ডলার জরিমানা।

দ্যা গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, অবৈধভাবে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ আনে অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি)। এই অভিযোগের ভিত্তিতে সম্প্রতি দেশটির ফেডারেল আদালত এক আদেশে গুগলকে ৬ কোটি ডলার জরিমানা ধার্য করে।

অভিযোগে এসিসিসি জানায়, ব্যবহারকারীদের বিভ্রান্ত করে তাদের ব্যক্তিগত অবস্থানগত তথ্য সংগ্রহ করে গুগল। অ্যান্ড্রয়েড ফোনে কেবল ‘লোকেশন হিস্ট্রি’ সেটিংসের মাধ্যমে ব্যক্তিগত লোকেশন ডাটা সংগ্রহ করা সম্ভব, এমনটা একেবারেই ঠিক নয়। ফোনের লোকেশন হিস্ট্রি ফিচার বন্ধ রাখলেও ব্যবহারকারীর অবস্থানের তথ্য টুকে নেয় গুগল।

অভিযোগে বলা হয়, যে কোনো ডিভাইস থেকে ব্যবহারকারীর ইন্টারনেট এবং বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমেও ব্যবহারকারীর লোকেশন ডাটা সংগ্রহ করা হয়। ব্যবহারকারীর লোকেশন ডাটা সক্রিয়ভাবেই সংগ্রহ করে জমা রাখে বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপ। ফলে ব্যবহারকারীর অজান্তেই নানা অ্যাপের মাধ্যমে তাদের ‘লোকেশন হিস্ট্রি’ সংরক্ষণ করা হয়। যেটা ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য ক্ষতিকর।


আরো পড়ুন