• বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৭:০৩ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

অবৈধ হুন্ডিকে পরিহার করতে প্রবাসীদের প্রতি দুতাবাসের আহবান

মোঃ আল আমিন, মালদ্বীপ প্রতিনিধি / ৮৯ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
মালদ্বীপ_দূতাবাস

গতকাল বৃহস্পতিবার (১১ই আগস্ট ) সন্ধ্যায় মালদ্বীপস্তল  বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দূতাবাসের হল রুমে , বাংলাদেশে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। বৈধ পথে টাকা পাঠাই, দেশের উন্নয়নে গর্বিত অংশীদার হই’ শীর্ষক এই সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান, অনুষ্ঠান উপস্থাপন করেন দুতালয়ের কল্যাণ সহকারী আল মামুন পাঠান, হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন হাইকমিশনের প্রথম সচিব মোঃ সোহেল পারভেজ।

তিনি প্রবাসীদের জন্য সরকারের গৃহীত বিভিন্ন কল্যাণ মূলক উদ্যোগ তুলে ধরেন ও প্রবাসী বাংলাদেশীদের বৈধ পথে রেমিটেন্স প্রেরণ করে দেশ গঠনে সহযোগিতার আহ্বান জানান। অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অবদান অপরিসীম উল্লেখ করে প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেন, ‘ব্যাংকিং চ্যানেলে অর্থ প্রেরণ করলে বাংলাদেশ সরকারের প্রণোদনা প্রাপ্তির সুযোগ যেমন থাকে, তেমনি মাতৃভূমি বাংলাদেশের উন্নয়নেও ভূমিকা রাখা সম্ভব। তিনি বলেন মালদ্বীপ একটি ছোট দেশ হিসেবে প্রবাসী বাংলাদেশিদের বসবাস দিক দিয়ে অনেক বেশি সেই হারে এখনো রেমিটেন্স প্রেরণের পরিমাণ প্রত্যাশিত অনুপাতে হচ্ছে না।

বর্তমান বিশ্ববাস্তবতায় একদিকে করোনা মহামারির নেতিবাচক প্রভাব, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতিতেও রেমিট্যান্সের প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা পূর্বের যেকোনো সময়ের চেয়ে বেশি বলে উল্লেখ করেন হাইকমিশনার । এছাড়া মানি ট্রান্সফার সংস্থাগুলোর অবদানের কথা উল্লেখ করে তাদের সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি মালদ্বীপের সকল প্রবাসীদের কাছে বাংলাদেশে বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণের অনুরোধ জানান।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।’ রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সরকারের বিভিন্ন প্রণোদনা ও সুবিধাসমূহ মালদ্বীপ প্রবাসী বাংলাদেশিদের কাছে ব্যাপকভাবে তুলে ধরতে কমিউনিটি নেতৃবৃন্দ, মানি ট্রান্সফার এজেন্ট এবং স্থানীয় সাংবাদিক বৃন্দের প্রতি আহ্বান জানান হাইকমিশনার বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ রূপকল্প এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ‘সোনার বাংলা’ বাস্তবায়নে প্রবাসীদেরকে আরো কার্যকরী ভূমিকা রাখার উদাত্ত আহ্বান জানান।

প্রধান অতিথি হাইকমিশনার তাঁর বক্তব্যে প্রবাসী কর্মীদের রেমিটেন্স যোদ্ধা উল্লেখ করে আরো বলেন বৈশ্বিক অর্থনৈতিক এই দুরবস্থায় দেশে বৈধ পথে রেমিটেন্স প্রেরণ করে অর্থনৈতিক ভীত মজবুত করার জন্য আহ্বান জানান। তিনি প্রবাসীদের উপস্থাপিত বিভিন্ন প্রস্তাব ও সমস্যার সমাধানে আন্তরিকভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। সবশেষে তিনি হুন্ডি পরিহার করে বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার জন্য মালদ্বীপ প্রবাসীদের একযোগে কাজ করার অনুরোধ জানান। উক্ত অনুষ্ঠানে ন্যাশনাল ব্যাংক মানি এক্সচেঞ্জ এর সিইও মাসুদুর রহমান ও ইসলামী ব্যাংক এর প্রতিনিধি মাসুম বিল্লাহ বৈধ পথে রেমিটেন্স প্রেরণের সুবিধাদি তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

বিশিষ্ট চিকিৎসক মোক্তার আলী লস্কর তার বক্তব্যে মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের হুন্ডি পরিহার করার আহ্বান জানান ও ব্যাংক গুলিকে আরও প্রতিযোগিতামূলক বিনিময় মূল্য প্রদানের আহ্বান জানান। মালদ্বীপের বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী আহমেদ মোত্তাকী হুন্ডির কুফল ও বৈধপথে রেমিটেন্স প্রেরনের সুবিধার উপরে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন।

রেমিট্যান্স প্রবাহ সহজীকরণ ও ত্বরান্বিত করার বিষয়ে তাদের স্ব স্ব মতামত ও চিন্তা ভাবনা তুলে ধরেন। সরকার ঘোষিত প্রণোদনাসমূহ কমিউনিটিকে সম্পৃক্ত করে প্রচার চালানো, বাংলাদেশ বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ, রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে প্রণোদনার হার বৃদ্ধি, ওয়েজ আর্নার বোর্ডের সুবিধাসমূহ যাতে প্রবাসীরা সহজে পেতে পারে সে ব্যবস্থা করাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ তুলে ধরেন প্রবাসীরা। এতে করে বৈধ পন্থায় রেমিট্যান্স প্রবাহের গতি আরো বৃদ্ধি পাবে বলে তারা উল্লেখ করেন। এসময় দূতাবাসের পক্ষ থেকেও করণীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানানো হয়।

প্রবাসীদের বাংলাদেশে রেমিট্যান্স পাঠাতে উদ্বুদ্ধ করতে রেমিট্যান্স পুরস্কার প্রদানের ঘোষণা । ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে বাংলাদেশে সর্বাধিক রেমিট্যান্স পাঠানো ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রতি বছর ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবসে পুরস্কার দেওয়া এবং যারা বৈধ পথে রেমিটেন্স পাঠায় দেশে এবং প্রবাসে তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সম্মান করা । 

মতবিনিময় সভায়,উপস্থিত ছিলেন হাইকমিশনারের দ্বিতীয় সচিব মিজানুর রহমান ভূঁইয়া,মোঃ জসিম উদ্দিন, ময়নাল হোসেন আঃ ছালাম , ইবাদ উল্লাহ সহ হাইকমিশনার অফিসের সকল কর্মকর্তা।

ব্যাবসায়ী ও মালদ্বীপ শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, মোহাম্মদ দুলাল হোসেন, সহসভাপতি মনির হোসেন, প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশনের সভাপতি মোঃজাকির হোসেন, ব্যাবসায়ী, হাদিউল ইসলাম, স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ছাড়াও ব্যবসায়ী, মানি ট্রান্সফার এজেন্ট এবং সাংবাদিকবৃন্দ ও প্রবাসীরা উপস্থিত ছিলেন।


আরো পড়ুন