• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:২৬ অপরাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

ভিটেবাড়ি হারিয়ে দিশেহারা আলিনগর বাসিরা

মোহাম্মদ জুবাইর, নিজস্ব প্রতিবেদক / ৩৬ বার পঠিত
আপডেট: সোমবার, ৮ আগস্ট, ২০২২
songbad_tv_ctg

দেশের বিভিন্নস্থানে গঠে যাওয়া ঘূর্ণিঝড়, বন্যা, খরা, নদী ভাঙ্গন সহ প্রাকৃতিক দূর্যোগে নিজেদের সহায় সম্পতি সহ মাথা গোঁজার ঠাঁই টুকু হারিয়ে অনেকেই আশ্রয় নিয়েছেন চট্টগ্রামের ভয়ঙ্কর গহিন পাহাড়ে ঘেরা এক জঙ্গলে।

নানান অপরাধীদের সর্গ রাজ্যকে আবাস যোগ্য করে তুলে এরাই প্রশাসনকে সহয়তা করেছেন সন্ত্রাসীদের দমন করতে। যুগের পর যুগ এখানে বসবাস করে নিরাপদ জনপদে পরিনত করেছেন এই ছিন্নমূল ও আলীনগর বাসীরা।

তবে এই পাহাড় ঘিরে ছিন্নমূলের পূর্নবাসনের ব্যবস্থা না করেই সরকারী নানান প্রকল্প হাতে নিয়ে বিনা নোটিশে পানি বিদ্যুৎ বন্ধ করা সহ ১৭৫ টি স্থাপনা ভাঙ্গার মাধ্যমে এই জনগনের মৌলিক অধিকার খর্ব করতে শুরু করেছে জেলা প্রশাসন। এর প্রতিবাদে সীতাকুণ্ড ও বায়েজিদ বোস্তামী থানাধীন ফৌজদার হাট লিংক রোডস্থ এলাকার আলিনগর ও ছিন্নমূলবাসী তাদের গনতান্ত্রিক অধিকার রক্ষায় হাতে নিয়েছেন নানান কর্মসূচি।

শৃঙ্খলার সহিত মানববন্ধন, প্রতিবাদ ও প্রয়োজনে জোরালো আন্দোলনের ডাক দিয়েছেন এখানকার সাধারন জনগন। তাদের মতে, নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামীলীগের ভাবমূর্তি নষ্টের পায়তারা করেছেন একটি কুচক্রী মহল, এই অঞ্চলের মানুষকে উস্কে দিতে চাচ্ছেন তারা বক্তব্য এলাকাবাসীর ।


আরো পড়ুন