• শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০১:২৯ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

হরিপুরে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত

জসীম উদ্দিন ইতি,হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধি  / ৩২ বার পঠিত
আপডেট: শুক্রবার, ৫ আগস্ট, ২০২২
শেখ কামাল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়াসংগঠক শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী শুক্রবার নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তিনি তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে শাহাদাত বরণ করেন।
সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে উপজেলা চত্বরে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি অধ‍্যক্ষ জিয়াউল হাসান মুকুল। এসময় উপস্থিত ছিলেন সহকারি কমিশনার(ভূমি) রাকিবুজ্জামান, হরিপুর থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এস এম আলমগীর,মাধ্যমিক শিক্ষা অফিসার রায়হানুল ইসলাম মিঞা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল করিম,ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম,মোতাহারা পারভীন সুমি প্রমূখ।
শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন।
কামাল বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এবং শাহাদাত বরণের সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আ’লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণের আগে তিনি সমাজ বিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষা দিয়েছিলেন।


আরো পড়ুন